নিজস্ব প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৮

এক টাকার ‘মিনারেল’ পানির নামে কী খাচ্ছি!

ছয় কারখানা মালিককে সাজা, জরিমানা

এক গ্যাস পানির দাম এক টাকা। রাজধানীর ফুটপাতের চায়ের দোকান কিংবা খাবার হোটেল এক গ্যাস ‘বিশুদ্ধ মিনারেল’ পানি বিক্রি হয় এক টাকায়। ফিল্টার করা বিশুদ্ধ পানি মনে করে নগরবাসী এই পানি পান করছেন প্রতিদিনই। ২০ লিটারের পানির জারে নিয়মিত প্রক্রিয়াজাত করা হচ্ছে। বলা হচ্ছে, আধুনিক যন্ত্রপাতি দিয়ে পানি ফিল্টারিং করা হয়। অথচ এই পানি জারজাত করা হচ্ছে সরাসরি ওয়াসার লাইন থেকে। এমনই অবস্থা পর্যবেক্ষণ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

গতকাল বৃহস্পতিবার যাত্রাবাড়ীতে পানিজাতকরণ ছয়টি কারখানায় অভিযান চালিয়ে নয়জনকে বিভিন্ন মেয়াদে সাজা ও আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। সাজাপ্রাপ্তরা হলেনÑ বিক্রমপুর ড্রিকিং ওয়াটারের নাদিম ও জহিরুল, ইউনিক ড্রিকিং ওয়াটারের সিদ্দিকুর, মানিক, সাহাবুদ্দিন টুটুল, শরিফ, কাশেম ও রোমান, আল হোসাইন ফুড বেভারেজের জহিরুল, রিদম, পিওর ড্রিকিং ওয়াটারের শাহজাহান, সেইফ ড্রিংকিং ওয়াটারের জুয়েল ও বিপ্লব ড্রিংকিং ওয়াটারের বিপ্লব। বিপুল সংখ্যক পানির জার জব্দ করে তা ধ্বংস করা হয়।

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলম বলেন, ইউনিক ড্রিংকিং ওয়াটার নামে ২০১৩ সালে বিএসটিআইর লাইসেন্স নেয় প্রতিষ্ঠানটি। ২০১৫ সালে এর মেয়াদোত্তীর্ণ হলেও আর লাইসেন্স নবায়ন করা হয়নি। পানির কারখানাটিতে প্রবেশ করতেই ল্যাবরেটরি ও পাশেই কেমিস্টদের পোশাক পরিবর্তনের রুম রয়েছে। ভেতরে আধুনিক ফিল্টার মেশিন থাকলেও সেসব মেশিনে ফিল্টারের পরিবর্তে বালু পেয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আর যেসব কেমিক্যাল রয়েছে সেসবও মেয়াদোত্তীর্ণ। সায়দাবাদ এলাকায় আরেকটি কারখানায় অভিযানকালে দেখা যায়, বন্ধু হোটেল নামে একটি হোটেলে ব্যবসার আড়ালে ফিল্টারের পানির ব্যবসা করে আসছে। এই পানি কারখানার মালিক ওয়াসার পানি ও বিদ্যুতের সংযোগ চুরি করে ওয়াসার পানি সরাসরি জারে ভরে বিক্রি করে আসছিলেন। বন্ধু হোটেলকে দেড় বছর আগে একই অপরাধে দন্ড দিয়ে সিলগালা করে দেওয়া হয়েছিল। পরে সে আবার একই কাজ শুরু করে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরো বলেন, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে জার বা বোতলজাত পানি বিক্রি প্রতিষ্ঠানের ২০০টি নমুনা সংগ্রহ করে বিএসটিআই। সেসব পানির সবকটিতে অতিমাত্রায় ব্যাকটেরিয়াসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান পাওয়া যায়। তারপর থেকে ধরাবাহিকভাবে আমাদের অভিযান চলমান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist