নিজস্ব প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৮

পরস্পর-অগ্রদূত প্রবর্তিত আবুল হাসান পুরস্কার ২০১৭ ঘোষণা আজ

সদ্য-প্রবর্তিত ‘আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৭’র বিজয়ীর নাম এবং পুরস্কারের অর্থমূল্য ঘোষণা করা হচ্ছে আজ। অনলাইন সাহিত্যপত্রিকা ‘পরস্পর’ ও প্রকাশনা সংস্থা ‘অগ্রদূত’র যৌথ আয়োজনে বিকেল ৩টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করবেন পুরস্কার কমিটির আহবায়ক বিশিষ্ট নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। এছাড়া উপস্থিত থাকবেন জুরিবোর্ডের সদস্য রাজু আলাউদ্দিন, চঞ্চল আশরাফ, ষড়ৈশ্বর্য মুহম্মদ, তারিক টুকু এবং পুরস্কার কমিটির অন্যান্য সদস্য। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানে হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছরের ডিসেম্বর মাসে তারা আনুষ্ঠানিকভাবে এই পুরস্কারে ঘোষণা দেন। মূলত প্রতিশ্রæত তরুণ কবি-সাহিত্যিকদের উৎসাহ দেওয়ার জন্য এই পুরস্কার প্রদান করা হচ্ছে। এ বছর মাত্র একটি বিষয়ে পুরস্কার দেওয়া হলেও আগামীতে এর পরিসর বৃদ্ধি পাবে বলে তারা আশা রাখেন। এটি একটি পাÐুলিপি পুরস্কার। এর আর্থিক সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে ইউসিবি (ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক)।

জুরিবোর্ডের সদস্য ষড়ৈশ্বর্য মুহম্মদ বলেন, তারুণ্যে কবি বলতে আমাদের সামনে চলে আসে কবি সুকান্ত ভট্টাচার্য ও আবুল হাসানের নাম। তারা দুজনই অকাল প্রয়াত। এর মধ্যে মাত্র ২৮ বছর বয়সে প্রয়াত আবুল হাসানের কবিতা সর্বই বাংলাদেশের মানুষের আশা-আকাক্সক্ষা, রাষ্ট্র-রাজনীতিকে ধারণ করেছে। কবি হিসেবেও তিনি অনেক বড়। তাই তার নামে এই পুরস্কার প্রবর্তন করা হয়েছে। তিনি আরো বলেন, আগে থেকেই তরুণ কবি-সাহিত্যিকদের উৎসাহ দেওয়ার জন্য পুরস্কার প্রদানের চিন্তা ছিল। গত বছরের শেষের দিকে এই পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist