নিজস্ব প্রতিবেদক

  ০৪ ফেব্রুয়ারি, ২০১৮

বাংলাদেশি ৭৬ বিজ্ঞানীকে প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্য

অসংক্রামক রোগ বিষয়ে (এনসিডি) প্রশিক্ষণ গ্রহণে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ৭৬ জন বিজ্ঞানীকে যুক্তরাজ্যে (ইউকে) পাঠানো হবে। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতরের (ডিজিএইচএস) মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ এ কথা জানান। তিনি বলেন, লাইফস্টাইল এনভায়রনমেন্ট অ্যান্ড রিস্ক রিডাকশনন (ক্যাপেবল) বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা দিতে ক্যামব্রিজ প্রোগ্রামের অধীনে যুক্তরাজ্য (ইউকে) ভিত্তিক সংস্থাসমূহের সঙ্গে বাংলাদেশ সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে।

ক্যামব্রিজ ইউনিভার্সিটির প্রফেসর এবং ক্যাপেবলের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর জন দানেস বলেন, আমরা স্কলারশিপের আবেদনের জন্য এ দেশের চিকিৎসক ও বিজ্ঞানের উন্মুক্ত আহ্বান জানাব। দানেস বলেন, দুই ধরনের স্কলারপিশ দেওয়া হবে, ১৬ জনকে দেড় বছরের কোর্স এবং অপর ৬০ জন ৬ সপ্তাহের জন্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ইউনিভার্সিটি কলেজ লন্ডনে, ইউভার্সিটি কোর্ট অব দ্য ইউনিভার্সিটি অব অ্যাবিডিন প্রশিক্ষণ প্রদান করবে।

তিনি বলেন, ফেব্রুয়ারিতেই দৈনিক সংবাদপত্রের মাধ্যমে আবেদনের আহ্বান জানানো এবং চলতি বছরের জুন থেকে লং কোর্স প্রোগ্রাম এবং পরে সংক্ষিপ্ত কোর্স শুরু করব।

ইনস্টিটিউট অব ইপিডিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্স (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা বলেন, এই প্রক্ষিণ বাস্তব মূল্যায়ন ও কার্যকর অবদান রাখবে। এতে এনসিডির বিরুদ্ধে প্রধান পরিবেশগত ও জীবনযাপনের ঝুঁকির দিকগুলো তুলে ধরা হবে এবং দেশের সাশ্রয়ী, টেকসই ও কার্যকর স্বাস্থ্য উন্নয়ন সম্ভব হবে। পাশাপাশি ক্যাপাবেল গ্রামীণ এবং নগরীর বস্তি এলাকায় তথ্য সংগ্রহে এক লাখ লোক নিয়োগ করবে। এদের মধ্যে প্রকৌশলী, সমাজবিজ্ঞানী, স্বাস্থ্য গবেষক থাকবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist