পাহাড় কাটা থামছে না বান্দরবানে

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৮, ০০:০০

বান্দরবান প্রতিনিধি
ama ami

বার বার প্রাণহানির ঘটনার পরও বান্দরবানে পাহাড় কাটা বন্ধ হচ্ছে না। স্কেভেটর দিয়ে পাহাড় কেটে মাটি বিক্রি প্রতিযোগিতায় নেমেছে ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় একটি সিন্ডিকেট। গতকাল সকালেও জেলা শহরের কালাঘাটায় বাহাদুর নগরে পৌরসভার উন্নয়নকাজের নাম ভেঙে চলছে পাহাড় কাটার কাজ।

স্থানীয় বাসিন্দারা জানান, স্কেভেটর দিয়ে জেলা শহরের অভ্যন্তরে অবৈধভাবে অনুমোদন ছাড়া পাহাড় কাটা হচ্ছে। বাহাদুর নগরে শুধু একটি স্থানে নয়, বসতি স্থাপনের জন্য নগরের চারপাশে পাহাড় কেটে জায়গা সমান করার রীতিমতো প্রতিযোগিতায় নেমেছেন প্রভাবশালীরা।

সরেজমিনে দেখা যায়, পাহাড় কেটে পাঁচটি ট্রাকের মাধ্যমে পাহাড়ের মাটি জলাশয় এবং নিচু জমি ভরাটের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। প্রতি ট্রাক মাটি ১৫০০-১৬০০ টাকায় বিক্রি করা হচ্ছে। কালাঘাটা নতুন ব্রিজ এলাকায় এবং বড়ুয়াটেক এলাকায়ও কয়েকটি স্থানে পাহাড় কাটা হচ্ছে শ্রমিক দিয়ে।

পৌরসভার সচিব তৌহিদুল ইসলাম বলেন, ‘বাহাদুর নগরে রাস্তা তৈরির উন্নয়নের জন্য কিছু স্থানে পাহাড় কাটা হয়েছে। তবে অন্য কোনো স্থানে পাহাড় কাটার ব্যাপারে আমরা জানি না।’ এ ব্যাপারে বান্দরবান সদরের ইউএনও শারমীন আক্তার জানান, পাহাড় কাটার কোনো অনুমতি নেই। অবৈধভাবে পাহাড় কাটা বন্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

"