reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০১৭

ফুলকপির নানা পদ

ফুলকপি এখন ১২ মাসই পাওয়া যায়। তবে শীতে পুষ্টিগুণ-সমৃদ্ধ ফুলকপির স্বাদই থাকে আলাদা। তা ছাড়া বাজারে সরবরাহ থাকে প্রচুর। দামও থাকে হাতের নাগালে। যে যার মতো করে ফুলকপির স্বাদ গ্রহণ করেন। এবার জেনে নিন, ফুলকপি দিয়ে রান্নার কয়েকটি সহজ পদ্ধতি

আলু-ফুলকপির তরকারি

উপকরণ

ফুলকপি বড় টুকরা করা একটি। আলু টুকরা করা চারটি। তেল এক টেবিল চামচ। সরিষা এক চা চামচ। কারিপাতা ৫-৬টি বা কারিপাতা গুঁড়া এক চা চামচ। কাঁচামরিচ কুচি চার-পাঁচটি। পেঁয়াজ কুচি একটি। হলুদ আধা চাচামচ। হিং এক চিমটি। আস্ত জিরা এক চা চামচ। ধনেগুঁড়া আধা চা চামচ। ধনেপাতা কুচি আধা কাপ। লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি

তেল গরম করে হিং আর সরিষা ছেড়ে দিতে হবে। ঠিক এক মিনিট পর পেঁয়াজ কুচি দিয়ে কয়েক মিনিট ভাজুন। আলু আর ফুলকপি দিয়ে বাকি মসলাগুলো দিয়ে দিন। তিন থেকে চার মিনিট কষানোর পর আধা কাপ গরম পানি দিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করতে হবে। সবজি সিদ্ধ হয়ে গেলে ধনেপাতার কুচি দিয়ে নামাতে হবে। নানরুটি, রুটি বা পরটার সঙ্গে খেতে বেশি ভালো লাগবে।

ফুলকপির রোস্ট

উপকরণ

একটা বড় ফুলকপি। দই দেড় কাপ। অর্ধেক লেবুর রস এবং ছোকলা কুচি। মরিচ গুঁড়া দুই টেবিল চামচ (বেশি ঝাল খেতে না চাইলে পাপরিকা ব্যবহার করতে পারেন)। জিরা গুঁড়া এক টেবিল চামচ। কারি পাউডার এক চা চামচ। গোলমরিচ এক চা চামচ। রসুনবাটা এক চা চামচ। রসুন গুঁড়া এক টেবিল চামচ। তেল এক টেবিল চামচ। লবণ স্বাদমতো বা দুই চা চামচ।

প্রস্তুত প্রণালি

ওভেন প্রিহিট করুন ৪০০ ফারেনহাইটে। একটা বাটিতে সব উপকরণ (তেল ও ফুলকপি বাদে) একসঙ্গে মিশিয়ে নিন। ৭ মিনিট ফুলকপি ভাপে আধা সিদ্ধ করুন। সিদ্ধ ফুলকপির ওপর দইয়ের মিশ্রণ ঢেলে ভালোভাবে ব্রাশ করুন, যাতে ফুলকপির ভেতরেও মিশ্রণ ভালোভাবে যায়। ২০ থেকে ৩০ মিনিট ম্যারিনেইডের জন্য রেখে দিন। এবার যে বেকিং শিট কিংবা পাত্রে ফুলকপি রোস্ট করবেন সেটায় তেল দিয়ে ব্রাশ করে ফুলকপি বসিয়ে দিন। এবার ৩০ মিনিটের জন্য বেইক বা রোস্ট করতে দিন অথবা ফুলকপির রং বদলে খয়রি রং না হওয়া পর্যন্ত বেইক করুন। যেহেতু ফুলকপি আগেই একটু সিদ্ধ করা হয়েছিল, তাই বেইক হতে বেশিক্ষণ লাগবে না। আর যদি আগে সিদ্ধ না করেন তাতেও সমস্যা নেই। সিদ্ধ ছাড়াই দইয়ে মাখিয়ে ওভেনে ঢুকিয়ে দিলে সাধারণত ৪০ মিনিট লাগবে হতে। এবার সালাদ কিংবা পোলাওয়ের সঙ্গে নামিয়ে পরিবেশন করুন।

ফুলকপির পাকোড়া

উপকরণ

একটি ফুলকপি। চালের গুঁড়া বা বেসন বা কর্নফ্লাওয়ার পাঁচ-ছয় টেবিল চামচ। মরিচ গুঁড়া এক চা চামচ। হলুদ গুঁড়া এক চা চামচ। ধনেগুঁড়া এক চা চামচ। ব্রেড ক্রামব বা বিস্কুটের গুঁড়া পরিমাণমতো। লবণ স্বাদমতো। তেল প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালি

ফুলকপি হাত দিয়ে টুকরা করে নিন। তারপর পানি আর লবণ দিয়ে সিদ্ধ করুন। খুব বেশি সিদ্ধ করবেন না, আধা সিদ্ধ থাকবে।

এখন একটা চালনিতে ফুলকপির টুকরাগুলো ঢেলে পানি ঝরতে দিন। একটা পাত্রে সব মসলা আর চালের গুঁড়া দিয়ে পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। ফুলকপিগুলো চালের মিশ্রণ দিয়ে ভালো করে মেখে বিস্কুটের গুঁড়া দিয়ে মাখিয়ে নিন। ননস্টিক প্যানে তেল দিয়ে ভালো করে গরম করে ডুবো তেলে ফুলকপি ভাজুন। বাদামি রং হলে তুলে নিন। এরপর পরিবেশন করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist