reporterঅনলাইন ডেস্ক
  ২৪ নভেম্বর, ২০১৭

আলুর মজাদার খাবার

আলু একটি সুস্বাদু খাবার। পুষ্টিগুণের দিক দিয়েও অনেক এগিয়ে। ঋতুভেদে দামে তারতম্য হলেও বছরের ১২ মাস আলু পাওয়া যায়। আপনাদের জন্য রান্নাবান্নায় আজকের পর্বে থাকছে আলুর তৈরি কয়েকটি সুস্বাদু খাবারের রেসিপি।

আলুর পাকোড়া

উপকরণ : আলু আধা কেজি, বেসন আধা কাপ, চালের গুঁড়া এক কাপের চার ভাগের এক ভাগ, পেঁয়াজ কুচি এক কাপের চার ভাগের এক ভাগ, মরিচ কুচি এক টেবিল চামচ, ধনেপাতা কুচি সামান্য, হলুদ গুঁড়া এক চা চামচের চার ভাগের এক ভাগ, লবণ পরিমাণমতো, তেল ভাজার জন্য, পানি এক কাপের চার ভাগের এক ভাগ।

প্রস্তুত প্রণালি : আলু মিহি করে ভাজির মতো কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তেল বাদে সব উপকরণ দিয়ে ভালোভাবে আলু কুচির সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর প্যানে তেল গরম করে আলুর মিক্সডগুলোকে পেঁয়াজুর আকারে লাল করে ভেজে নিতে হবে। এরপর সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আলুর চপ

উপকরণ : আলু আধা কেজি, ডিম চারটি, মাংস কিমা আধা কাপ, আদা এবং রসুন পেস্ট সামান্য, পেঁয়াজ চারটি, কাঁচামরিচ পাঁচ-ছয়টি, পুদিনা পাতা ইচ্ছামতো, তেল ভাজার জন্য, লবণ পরিমাণমতো, বিস্কুট গুঁড়া পাঁচ-ছয়টি।

প্রস্তুত প্রণালি : মাংস কিমা সামান্য, আদা এবং রসুন পেস্ট লবণ দিয়ে ভালোভাবে সিদ্ধ করে নিতে হবে। আলু সিদ্ধ করে ভালোভাবে ভর্তা করে নিতে হবে। তিনটি ডিম ভালোভাবে সিদ্ধ করে প্রতিটি ডিম চার ভাগ করে ১২ টুকরো করতে হবে। এখন আলুভর্তার সঙ্গে মাংসের কিমা, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, পুদিনা পাতা কুচি এবং লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে ১২ ভাগে ভাগ করে নিতে হবে। ডিমের টুকরাগুলোকে প্রতিটি আলুর ভাগের ভেতরে ভরে লম্বা করে সেপ দিতে হবে। এবার একটি ডিম ভালোভাবে ফেটে নিতে হবে। এখন প্রতিটি চপকে ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিতে হবে। এই চপগুলো ফ্রিজে ২০ মিনিট রেখে দিতে হবে। এরপর প্যানে তেল গরম করে একে একে সব বাদামি করে ভাজুন এবং সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

ফিঙ্গার চিপস

উপকরণ : আলু এক কেজি (বড় সাইজ), হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ভাজার জন্য, বিটলবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালি : আলুগুলোকে ভালোভাবে ধুয়ে কাটার মেশিনে পাতলা পাতলা করে কেটে নিতে হবে। (বঁটি দিয়েও কাটা যেতে পারে)। কাটা আলুগুলো আবার ধুয়ে অল্প পানি, লবণ, হলুদ এবং মরিচ গুঁড়া দিয়ে ভাপ দিয়ে নিতে হবে। এরপর আঝরিতে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। পানি ঝরে গেলে পাতলা এবং পরিষ্কার কাপড় বিছিয়ে রোদে শুকিয়ে নিতে হবে। (এভাবে আলু শুকিয়ে অনেক দিন পর্যন্ত রাখা যায় এবং ইচ্ছামতো ভেজে খাওয়া যায়)। প্যানে তেল গরম করে শুকানো দিয়ে ভেজে নিতে হবে। গরম তেলে আলু দেওয়ার সঙ্গে সঙ্গে তুলে নিতে হবে। বৃষ্টির দিনে এই আলুভাজা খেতে খুবই ভালো লাগে।

আলুর পরটা

উপকরণ : ছয়খানি পরটার জন্য ময়দা, আলু চারটি, ধনেপাতা এক আঁটি, লবণ পরিমাণমতো, এক চা চামচ গুঁড়া মরিচ, একটু পাতিলেবুর রস।

প্রস্তুত প্রণালি : আলুর খোসা ছাড়িয়ে চটকে এর সঙ্গে গুঁড়া মরিচ, লবণ ও সরু করে কুচানো ধনেপাতা চটকে একটু পাতিলেবুর রস দিন। নুন ও ময়দা দিয়ে পরটার জন্য মাখুন এবং ছয়টি লেচি তৈরি করুন। প্রতিটি লেচির মাঝে আলুর পুর দিয়ে বেলে ঘি বা তেলে ভেজে নিন এবং গরম গরম পরিবেশন করুন।

আলুর ফ্রাই

উপকরণ : আলু তিনটি (বড় সাইজ), বেসন তিন টেবিল চামচ, কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, ধনে গুঁড়া সামান্য। মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ভাজার জন্য, বিটলবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালি : আলুগুলোকে ভালোভাবে ধুয়ে কাটার মেশিনে পাতলা পাতলা করে কেটে নিতে হবে। (বঁটি দিয়েও কাটা যেতে পারে)। এরপর আঝরিতে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর একটি বাটিতে সব উপকরণ পানি দিয়ে ঘন করে ভালোভাবে মিশ্রণ তৈরি করে নিতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist