রান্নাবান্না ডেস্ক

  ২২ সেপ্টেম্বর, ২০১৭

পূজার লাড্ডু-নাড়ু

পূজায় থাকে লাড্ডু-নাড়ুর বিশেষ আয়োজন। মিষ্টি ও মুখরোচক এই খাবারগুলো সবার কাছেই প্রিয়। তাই আজ রইল নাড়ু ও লাড্ডু তৈরির বিশেষ কয়েকটি রেসিপি

তিলের লাড্ডু

উপকরণ

তিল-২৫০ গ্রাম, গুড়-২৫০ গ্রাম ও ঘি-১ কাপ।

প্রস্তুত প্রণালি

প্রথমে তিল টেলে (তেল ছাড়া ভাজা) নিয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে নিন। এবার চুলায় একটি পাত্রে গুড় জ্বাল দিন। গুড় গলে গেলে তিল দিয়ে নাড়তে থাকুন। গুড়ের সঙ্গে তিল মিলে শক্ত হয়ে এলে নামিয়ে নিন। একটি পাত্রে তিলের মিশ্রণ ঢেলে গরম থাকতেই ঘি দিয়ে মিশিয়ে নিন। পছন্দ মতো আকারে লাড্ডু তৈরি করুন। চাইলে লাড্ডুতে পছন্দ মতো লবণ দিতে পারেন।

বেসনের লাড্ডু

উপকরণ

বেসন ৪ কাপ, ঘি ১ কাপ, পাউডার চিনি ২ কাপ, কাজু বাদাম কুচি আধা কাপ ও

এলাচ গুঁড়া আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি

কড়াইয়ে ঘি গরম করে নিতে হবে। এবার সবটুকু বেসন ঢেলে ক্রমাগত নাড়তে থাকুন। খেয়াল রাখতে হবে, যেন কড়াইয়ের নিচে পুড়ে না যায়। মৃদু আঁচে ১০ থেকে ১২ মিনিট ভাজার পর বাদাম আর এলাচ গুঁড়া দিতে হবে। সবকিছু ভালোভাবে মিশিয়ে নামিয়ে রুখুন। একটু ঠান্ডা হলে তাতে চিনি ছিটিয়ে মেখে নিলে মিশ্রণটি বেশ আঠালো হয়ে উঠবে। এবার হাতে অল্প একটু তেল মেখে ছোট ছোট বল বানিয়ে লাড্ডুর আকার দিন। সম্পূর্ণ ঠান্ডা করতে ২ ঘণ্টা ফ্রিজেও রেখে দিতে পারেন। ব্যাস!

নারিকেলের নাড়ু

উপকরণ

নারিকেল ২টি, খেজুরের গুড় ১/২ কেজি, এলাচ গুঁড়ো ১/৪ চা চামচ, তেজপাতা ১টি,

লবণ ১ চিমটি ও দারুচিনির টুকরো কয়েকটি।

প্রস্তুত প্রণালি

প্রথমে নারিকেল কুরিয়ে নিন। এবার কোরানো নারিকেল ও গুড় ভালো করে মিশিয়ে কড়াইয়ে দিন। কড়াই নন-স্টিকি হলে ভালো হয়, তাহলে তলায় পোড়া লাগবে না। দারুচিনি, তেজপাতা, এলাচ গুঁড়ো ও লবণ দিয়ে দিন। এরপর কড়াইয়ে ভাজতে থাকুন। সারাক্ষণ নাড়ুন যাতে তলায় লেগে না যায়। ভাজতে ভাজতে নরম ও আঠালো হয়ে গেলে চুলা থেকে কড়াই নামিয়ে নিন। তারপর সহনীয় গরম থাকতে থাকতে হাতের তালুতে অল্প ঘি মেখে নারিকেল নিয়ে ছোট বলের মতো গোল আকৃতি দিন। ঠান্ডা হলে সংরক্ষণ করুন মুখবন্ধ পাত্রে। চাইলে চাল ভাজার মিহি গুঁড়োতে গড়িয়ে রাখতে পারেন।

মোতিচুর লাড্ডু

উপকরণ

বেসন ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, চিনি ১ কাপ, পানি ১ কাপ ও ঘি ১ টেবল চামচ। ফুড কালার পছন্দমতো। তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি

প্রথমে বেসন আর বেকিং পাউডার ভালো করে মিশিয়ে ৩/৪ কাপ পানি দিয়ে বেসনটা গুলে ভালো করে মিক্স করে গোলাটা এক ঘণ্টা ঢেকে রাখুন। এরপর গোলাটা ভাগ ভাগ করে একেক ভাগে একেক ফুড কালার মেশান। এবার একটি প্যানে তেল গরম করে বড় ফুটোওয়ালা ঝাঁঝরি চামচের (হাতা) ওপর বেসনের গোলাটা অল্প অল্প করে ঢেলে কম আঁচে ডুবো তেলে বুন্দিয়াগুলো ভেজে তুলুন। এভাবে সব বুন্দিয়া ভেজে তুলে রাখুন। এবার আরেকটি প্যানে এক কাপ চিনি ও এক কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে ঘন সিরা করে নিন। সিরা খুব ঘন হয়ে এলে ভাজা বুন্দিয়াগুলো সিরায় দিয়ে সাথে এক টেবল চামচ ঘি দিন এবং ভালো করে নেড়েচেড়ে নামিয়ে বুন্দিয়াগুলো একটি প্লেটে ছড়িয়ে রাখুন।

কিছুক্ষণ পর বুন্দিয়াগুলো হালকা গরম থাকতে হাতে সামান্য ঘি লাগিয়ে বুন্দিয়াগুলো মুঠো করে নিয়ে চেপে চেপে গোল লাড্ডু বানিয়ে নিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist