রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

  ২১ জুলাই, ২০২০

কাঁঠালের নানা পদ

বহু গুণে গুণান্বিত ফল কাঁঠাল। এতে আছে পটাশিয়াম, যা দেহে ইলেকট্রোলাইটসের সমতা বজায় রাখে। রাসায়নিক উপাদানগুলো আলসারের ঝুঁকি কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণে ও কোষ্ঠকাঠিন্য দূর করে। আছে উচ্চমাত্রায় ভিটামিন ‘সি’, যা ত্বক সুন্দর করে। বিচিতেও আছে বহুমাত্রিক উপাদান। আর কাঁঠালের নানা পদ নিয়ে আজকের আয়োজনে।

কাঁঠালি মুড়ি

উপকরণ : খাজা কাঁঠাল ছোট করে কাটা এক বাটি, মুড়ি দুই মুঠো, লবণ দুই চিমটি, চিনি এক চা চামচ, কাঁচামরিচ কুচি একটি, ধনেপাতা কুচি এক মুঠো, কালো গোলমরিচ গুঁড়ো অথবা লাল মরিচের গুঁড়ো দুই চিমটি, এক টুকরো আদা গ্রেট করে তা হাতে চিপে রস বের করা কয়েক ফোঁটা।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিন। শেষে মুড়ি মেখে দিলেই স্বাস্থ্যকর কাঁঠালি মুড়ি সালাদ তৈরি।

কাঁঠালি গোশ

উপকরণ : খাজা কাঁঠাল ছয়টি (একপাশ কেটে বিচি বের করে দুই চিমটে লবণ মাখা), মুরগির বুকের মাংস ছোট ছয় টুকরো করে কাটা, ভিনেগার এক থাকনা, লাল মরিচের গুঁড়ো এক চা চামচ, লবণ আধা চা চামচ করে, এক টুকরো আদা গ্রেট করে তা হাতে চিপে রস বের করা কয়েক ফোঁটা। বেসন এক চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে ডুবুু তেলে বাদামি করে ভুনে লম্বা সটিকে লবণ মাখা কাঁঠালের সঙ্গে গেথে দিলেই মুচমুচে চিকেনের সঙ্গে নোনতা কাঁঠালি গোশ তৈরি।

কাঁঠালি পেট

উপকরণ : খাজা কাঁঠাল ছয়টি (একপাশ কেটে বিচি বের করা) ডিম তিনটি, চিনি তিন টেবিল চামচ, তেল দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : ডিম, চিনি, তেল কড়াইতে মেখে ভেজে নিন। জমাট বেঁধে গেলে নামিয়ে রাখুন, ঠা-া হলে কাঁঠালের পেটে ভর্তি করে দিলেই কাঁঠালি পেট তৈরি।

কাঁঠাল বিচির তরকারি

উপকরণ : ৩০টি কাঁঠাল বিচির (সাদা খোসা ফেলে ৩০ মিনিট সেদ্ধ করা), পেঁয়াজ একটির অর্থেক ও রসুন এক কোয়া কাটা, তেল চার টেবিল চামচ, হলুদ ও লবণ আধা চা চামচ করে, লাল মরিচের গুঁড়ো এক চা চামচ, কাঁচামরিচ চারটি, আস্ত জিরে দুই চিমটি, পানি আধা গ্লাস

প্রস্তুত প্রণালি : বিচিগুলো হাতে একটু ভেঙে দিন। তেলে পেঁয়াজ রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ১০ মিনিট ফুটোলেই কাঁঠাল বিচির তরকারি তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close