এ সময়ে অনন্য লেবুর শরবত

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২০, ০০:০০

রান্নাবান্না ডেস্ক

লেবু হলো প্রাকৃতিক অ্যান্টিসেপটিক ও অ্যান্টিঅক্সিডেনট। নিয়মিত লেবুর শরবত খেলে ত্বক সুন্দর থাকে ও বলিরেখা দেরিতে পড়ে। লেবুর শরবতের অন্যতম একটি উপাদান হলো পটাশিয়াম। এতে ব্লাড প্রেসার স্বাভাবিক হয়, মানসিক চাপ ও বিষণœতা কমে যায়। লেবু ব্রেস্ট ক্যানসারসহ প্রায় ১২ রকমের ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। করোনাভাইরাসের এ দুঃসময়ে লেবুর শরবত একটি অত্যন্ত স্বাস্থ্যকর পানীয়। লেবুতে প্রচুর ভিটামিন সি ও ৫ শতাংশ সাইট্রিক এসিড আছে। এছাড়াও ভিটামিন বি, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, ফরফরাস, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদানও বিদ্যমান। লেবুর রস রক্তকে বিশুদ্ধ করে এবং লিভার টনিক হিসাবেও কাজ করে। আসুন জেনে নেই লেবুর শরবতের কিছু অনন্য গুণাবলি।

* লেবুর শরবত মানবদেহে ভিটামিন সি-এর অভাব পূরণ করতে সহায়তা করে। নিয়মিত এক গ্লাস লেবুর শরবত রক্তকে বিশুদ্ধ করে ও অনেক রোগ-বালাই থেকে শরীরকে রক্ষা করে।

* লেবুর শরবত হজমের সমস্যা কমায়। নিয়মিত বিশুদ্ধ পানির লেবুর শরবত ডায়রিয়া ও কোষ্টকাঠিন্য কমাতে সাহায্য করে।

* লেবু হলো প্রাকৃতিক অ্যান্টিসেপটিক ও অ্যান্টিঅক্সিডেনট। নিয়মিত লেবুর শরবত খেলে ত্বক সুন্দর থাকে ও ত্বকে বয়সের ছাপ দেরিতে পড়ে।

* দাঁতে ও মুখের যতেœর জন্যও লেবুর রস অত্যন্ত কার্যকরী। হাল্কা গরম পানিতে চিনি ছাড়া তৈরি করা লেবুর শরবত দাঁতের ব্যাথা কমাতে সাহায্য করে। মাড়িতে লেবুর রস ব্যবহার করলে মাঢ়ির রক্তক্ষরণ কমে যায়। এছাড়াও লেবুর শরবত মুখের দুর্গন্ধ কমায়।

* হাল্কা গরম পানিতে তৈরি চিনি ছাড়া লেবুর শরবতে লবণ মিশিয়ে গড়গড়া করলে গলা ব্যাথা ও গলার ইনফেকশন কমে যায়।

* প্রতিদিন খালি পেটে হাল্কা গরম পানিতে মধু দিয়ে তৈরি লেবুর শরবত খেলে শরীরের অতিরিক্ত ওজন কমে যায়।

* নিয়মিত লেবুর শরবত খেলে ব্লাড প্রেসার স্বাভাবিক থাকে এবং হার্ট ভালো থাকে।

* লেবুর শরবতের অন্যতম একটি উপাদান হলো পটাশিয়াম। পটাশিয়াম যুক্ত ডায়াটে গ্রহণ করলে ব্লাড প্রেসার স্বাভাবিক হয়, মানসিক চাপ ও বিষণœœতা কমে যায়। নিয়মিত খেলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

* লেবুর শরবত ব্রেস্ট ক্যানমার, কোলন ক্যানসার, প্রোস্টেট ক্যানসার, ফুসফুসের ক্যানসার ইত্যাদিসহ প্রায় ১২ রকমের ক্যানসার প্রতিরোধে সহায়তা করে।

বি.দ্র. বাড়িতে খুব সহজেই বানাতে পারবেন মজাদার লেবুর শরবত। আসুন তাহলে পুরো প্রণালিটি জেনে নেওয়া যাক।

উপকরণ : লেবুর রস-২ চা চামচ, চিনি-২ টেবিল চামচ, বরফ কুচি-২ টেবিল চামচ, এক গ্লাস পানি অল্প বিট লবণ।

প্রস্তুত প্রণালি : এক গ্লাস ঠা-া পানিতে লেবুর রস, চিনি ও বিট লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

ছবি : সংগৃহীত

 

"