রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

  ০৬ মার্চ, ২০২০

গাজরের নানাপদ

পুষ্টিগুণে ভরপুর গাজর। যা ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমায়। শুধু তাই নয়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, হজম পরিপাকে সাহায্য করে। মস্তিষ্ক, স্মরণশক্তি বৃদ্ধি, চর্ম, চোখ এবং দাঁতের জন্য খুব ভালো। চুলের স্বাস্থ্য উন্নত করে। তাছাড়া উচ্চ আয়রন-সমৃদ্ধ বিধায় এটি রক্তশূন্যতা দূর করে। এই বহু গুণী সবজিটি নিয়েই আজকের আয়োজন।

গাজর ভুনোভাত

উপকরণ : পোলাওয়ের চাল ২ কাপ, লবণ ও ২ টেবিল চামচ তেল দিয়ে রান্না করা, গ্রেট করা গাজর ১টি, রসুন কোয়া ১টি ও আদা ১ টুকরো, ডিম ফেটিয়ে তেলে ভাজা ২টি, কাঁচামরিচ কুচি ৩টি, ধনেপাতা কুচি ১ মুঠো, লবণ আধা চা চামচ। তেল ৬ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন আদা ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ভালোভাবে মেশালেই খুব সহজে গাজরভাত তৈরি।

নারকেলি গাজর

উপকরণ : গাজর মাঝারি সাইজের ৩টি গ্রেট করা, নারকেল কোরানো ১টি, চিনি আধা কাপ, লবণ ১ চিমটি, ঘি ও তেল ৪ টেবিল চামচ করে।

প্রস্তুত প্রণালি : ঘি, তেল গরম করে গাজর, নারকেল, চিনি দিয়ে নাড়ুন, দেখবেন পানি বেরিয়ে আসছে। শুকিয়ে এলেই নারকেলি গাজর একদম তৈরি। এই মিষ্টান্ন গরম ঠা-া দুভাবেই খেতে পারবেন।

গাজরের পুডিং

উপকরণ : ডিম ১০টি, চিনি ২৫ টেবিল চামচ, গাজর গ্রেট করা ২টি, গুঁড়ো দুধ ১ কাপ, পানি আধা কাপ।

প্রস্তুত প্রণালি : সবকটি উপকরণ একত্রে হাতে মাখিয়ে নিন। মিশ্রণটি ঘি অথবা তেল মাখা পাত্রে ঢেলে ১ ঘণ্টা ভাপান। অথবা ১৮০ ডিগ্রি প্রি হিট ওভেনে ৪০-৪৫ মিনিট বেক করুন। এতেই গাজরের মিষ্টি পুডিং তৈরি।

গাজরের চপ

উপকরণ : গ্রেট করা বড় গাজর ১টি, রসুন কোয়া ১টি ও আদা ১ টুকরো, ডিম ১টি, বেসন ৩ টেবিল চামচ, ময়দা আধা কাপ, কাঁচা মরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, জিরেগুঁড়া ও গরম মশলা পাউডার আধা চা চামচ করে, পানি আধাকাপ, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে হাতে পানি লাগিয়ে চ্যাপ্টা আকার দিয়ে তেলে সোনালি করে ভাজলেই গাজরের চপ তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close