তানজিন তিপিয়া

  ২২ নভেম্বর, ২০১৯

সন্ধেবেলার নাশতা

শীতের বিকালটা পেরিয়ে যায় খুব অল্পতেই। তবে সন্ধ্যায় থাকে এক অন্যরকম আবহ। স্নিগ্ধ সেই সন্ধ্যায় মন চায় গরম গরম নোনতা ভাজা কিংবা মচমচে কিছু। খুব কম সময়েই তৈরি হবেÑ এমন কিছু খাবার নিয়েই আজকের আয়োজন। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

আলুনি

উপকরণ : সেদ্ধ আলু বড় ৩টি, জিরেগুঁড়ো ও লবণ আধা চা চামচ করে, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ২ মুঠো, গরম তেল ৩ টেবিল চামচ। (১ কাপ বেসনে লবণ ও গরম মসলা গুঁড়োআধা চা চামচ করে এবং ১ কাপ পানি মিশিয়ে পাতলা মিশ্রণ বানিয়ে নিন)।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে হাতে চটকে, অল্প অল্প নিয়ে বেসনের মিশ্রণে ডুবিয়ে গরম তেলে ছেড়ে, বাদামি করে ভাজুন।

ডিমনি

উপকরণ : সেদ্ধ ডিম ৪টি (ছুরি দিয়ে ৪ স্লাইস করে কাটা)। (১ কাপ বেসনে লবণ, গরম মসলা গুঁড়ো ও লাল মরিচের গুঁড়ো আধা চা চামচ করে এবং ১ কাপ পানি মিশিয়ে পাতলা মিশ্রণ বানিয়ে নিন)।

প্রস্তুত প্রণালি: কাটা ডিম বেসনের মিশ্রণে ডুবিয়ে গরম তেলে ছেড়ে বাদামি করে ভাজুন।

চিকেনি

উপকরণ : মুরগির বুকের মাংস ছোট্ট করে কাটা ১২ পিস, ভিনেগার ২ ঢাকনা, লবণ আধা চা চামচ, গ্রেট করা আদা বড় ১ টুুকরো। (১ কাপ বেসনে লবণ ও গরম মসলা গুঁড়ো আধা চা চামচ করে এবং ১ কাপ পানি মিশিয়ে পাতলা মিশ্রণ বানিয়েতাতে একদম কুচি কুচি করে কাঁচামরিচ ২টি ও ধনেপাতা ২ মুঠো মিশিয়ে দিন)।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে হাতে মাখিয়ে মাংস ১৫ মিনিট রাখুন। একে একে মাংসের টুকরো বেসনের মিশ্রণে ডুবিয়ে গরম তেলে ছেড়ে বাদামি করে ভাজুন।

চিংড়িনি

উপকরণ : একদম ছোট চিংড়ি মাথা ফেলা ১ বাটি, জিরে গুঁড়ো ও লবণ আধা চা চামচ করে, কাঁচামরিচ কুচি ৩টি, ধনেপাতা কুচি ৩ মুঠো, ডিম ১টি, বেসন ৪ মুঠো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে হাতে চটকে নিন। হাত ভিজিয়ে অল্প অল্প নিয়ে গরম তেলে ছেড়ে বাদামি করে ভাজুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close