তরুণদের প্রিয় বার্গার

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৯, ০০:০০

তানজিন তিপিয়া

ফাস্টফুডের রাজ্যে রাজকীয় আসনটি দখল করে রেখেছে বার্গার। তরুণদের অতি প্রিয় সুস্বাদু এই খাবার রান্নাশালার সচরাচর উপকরণেই তৈরি করা সম্ভব। এ নিয়েই থাকছে দ্বিতীয় পর্বের আজকের আয়োজন। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

ত্রিলেয়ার বার্গার

উপকরণ : মুরগির মাংস ১২ পিস, ১টি পেঁয়াজ, ২ কোয়া রসুন ও ১ টুকরো আদা গ্রেট করা, ভিনেগার ৪ থাকনা, লাল মরিচের গুঁড়ো ১চা চামচ, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও লবণ সবকটি আধা চা চামচ করে, ময়দা ৪ মুঠো।

প্রস্তুত প্রণালি :

১. সব উপকরণ একত্রে মাখিয়ে ১৫ মিনিট রেখে, মাংস ডুবু তেলে বাদামি করে ভুনুন।

২. ৩টি ডিম একে একে অমলেট বানিয়ে ২ ভাগ করে কাটুন।

৩. ১টি স্লাইস আলু পাতলা করে কেটে, লবণ দিয়ে বাদামি করে ভাজুন।

৪. ১টি বানের মাঝখান কেটে ২ পিস ভুনা মাংস, অর্ধেক ডিম, ৩ স্লাইস আলু বসিয়ে দিলেই ত্রিলেয়ার বার্গার তৈরি।

পটেটো বিফ বার্গার

উপকরণ : ১ বাটি গরুর মাংস ব্লেন্ডারে বাটা, সেদ্ধ করা বড় আলু ২টি, কালো গোল মরিচের গুঁড়ো ও সাদা গোল মরিচের গুঁড়ো আধা চা চামচ করে, ডিম ১টি, লবণ ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : মিশ্রণটি হাতে মাখিয়ে ৬ ভাগ করে, ৬টি গোল, চ্যাপ্টা চপ তৈরি করে, ময়দায় গড়িয়ে ডুবু তেলে কালচে করে ভেজে নিন। এবার বানের মাঝ বরাবর কেটে চপ বসিয়ে দিলেই পটোটো বিফ বার্গার তৈরি।

প্রণ বার্গার

উপকরণ : ১ বাটি ছোট চিংড়ি খোসা ছড়ানো ব্লেন্ডারে বাটা, ৬টি টোস্ট বিস্কুট গুঁড়ি করা, কাটা পেঁয়াজ বড় ১টি, লেবুর রস ১টির অর্ধেকটা, জিরে গুঁড়ো ও গরম মসলা গুঁড়ো আধা চা চামচ করে, ডিম ২টি, রসুন ২ কোয়া ও আদা ১ টুকরো গ্রেট করা, লবণ ১ চা চামচ করে, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : মিশ্রণটি হাতে মাখিয়ে ১০ ভাগ করে চ্যাপ্টা চপ তৈরি করে ডুবুু তেলে ভেজে নিন। শেষে বানের মাঝখানে ২টি করে চপ বসিয়ে দিলেই প্রণ বার্গার তৈরি।

ভেজ বার্গার

উপকরণ : সেদ্ধ করা আলু বড় ২টি, গ্রেট করা সেদ্ধ ডিম ২টি, পেঁয়াজ কুচি লাল করে ভাজা বড় ১টি, লবণ আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি, জিরে গুঁড়ো আধা চা চামচ, ধনেপাতা কুচি ২ মুঠো।

প্রস্তুত প্রণালি: সব উপকরণ একত্রে মাখিয়ে ৬ ভাগ করে ময়দায় গড়িয়ে ডুবুু তেলে বাদামি করে ভুনে নিন। এবার বানের মাঝখানে কেটে বসিয়ে ভেজ বার্গার দিলেই তৈরি।

"