নানা স্বাদের স্যান্ডউইচ

প্রকাশ : ২৫ অক্টোবর ২০১৯, ০০:০০

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

সকালের নাশতায় প্রায় অনিবার্য একটি উপকরণ হলো পাউরুটি। এই ফোলা রুটি দিয়ে তৈরি হয় নানা ধরনের স্যান্ডউইচ। এই স্যান্ডউইচ নিয়েই থাকছে আজকের আয়োজন।

ফিশ স্যান্ডউইচ

উপকরণ : রান্না করা তেলাপিয়া মাছ কাঁটা বেছে নেওয়া ৪ পিস, টমেটো কুচি ১টি, লেবুর রস ১টির অর্ধেক, লাল মরিচের গুঁড়ো ও লবণ ২ চিমটি করে, কাঁচামরিচ কুচি ১টি, ধনেপাতা কুচি ১ মুঠো, তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: তেলে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। পাউরুটির এক পিঠে লাগিয়ে অপর একটি রুটি চেপে মাঝ বরাবর কেটে নিলেই ফিশ স্যান্ডউইচ তৈরি।

চিংড়ি স্যান্ডউইচ

উপকরণ : ছোট্ট চিংড়ি মাছ ১ কাপ, গ্রেট করা শসা ও গাজর আধা কাপ করে, টমেটো কুচি ১টি, লাল মরিচের গুঁড়ো ও চিনি ২ চিমটি করে, লবণ আধা চা চামচ, সয়া সস ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১টি, ধনেপাতা কুচি ১ মুঠো, তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। পাউরুটির এক পিঠে লাগিয়ে অপর একটি রুটি চেপে দিলেই চিংড়ি স্যান্ডউইচ তৈরি।

আলু স্যান্ডউইচ

উপকরণ : ডিম ২টি তেলে ভেজে চটকানো, পেঁয়াজ কুচি ১টি, আলু সেদ্ধ করে হাতে চটকানো বড় ১টি, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, তেল ৩ টেবিল চামচ, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে পেঁয়াজ ভেজে সব উপকরণ একত্রে মিশিয়ে নিন। তারপর ২টি পাউরুটির মাঝখানে পুর ভরে কেটে নিলেই আলু স্যান্ডউইচ তৈরি।

চকলেট স্যান্ডউইচ

উপকরণ : ৪ টেবিল চামচ কনডেন্সড মিল্ক, ২ টেবিল চামচ কোকো পাউডার, যেকোনো এক প্রকারের বাদাম কুচি ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে পাউরুটির মাঝখানে চেপে কাটলেই চকলেট স্যান্ডউইচ তৈরি।

বি. দ্র. : ডায়েট চলাকালীন সময় বাদে এই স্যান্ডউইচে আধা চা চামচ চিনি ও ১ টেবিল চামচ ওয়েস্টার সস মেশালে খাওয়ার মজাইটাই থাকে অন্যরকম।

"