মুখরোচক স্যান্ডউইচ

প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৯, ০০:০০

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

বেকারি কিংবা রেস্তোরাঁতে হরহামেশাই পাওয়া যায় নানা মুখরোচক খাবার। তবে এগুলো খেতে সুস্বাদু হলেও অনেক সময় স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে দেয়। কিন্তু আপনার রান্নাঘরে উপস্থিত সামান্য উপকরণ দিয়েই এসব তৈরি করা যায়। এগুলোর একটি হলো স্যান্ডউইচ; যা আপনার স্বাস্থ্যকে রাখবে নিরাপদ। আর এ নিয়েই থাকছে আজকের আয়োজনের প্রথম পর্ব।

চিকেন স্যান্ডউইচ

উপকরণ : লবণ দিয়ে সেদ্ধ করা মুরগির বুকের মাংস হাতে ছেঁড়া ২ পিস, টমেটো কুচি ১টি, লেবুর রস ১টির অর্ধেকটা, লাল মরিচের গুঁড়ো ও লবণ ২ চিমটি করে, কাঁচামরিচ কুচি ১টি, ধনেপাতা কুচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : মাংস বাদে সব উপকরণ একত্রে মিশিয়ে পাউরুটির এক পিঠে টমেটোর মিশ্রণ, অন্য একটিতে সেদ্ধ মাংস ও আরো একটি রুটি টুথ পিক দ্বারা লাগিয়ে বা বাসনে সাজিয়ে দিলেই চিকেন স্যান্ডউইচ তৈরি।

কিমা স্যান্ডউইচ

উপকরণ : রান্না করা মুরগির বুকের মাংস হাতে ছেঁড়া ২ পিস, মেয়নেজ ৪ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে পাউরুটির এক পিঠে লাগিয়ে অপর একটি রুটি চেপে দিলেই কিমা স্যান্ডউইচ তৈরি।

এগ স্যান্ডউইচ

উপকরণ : ডিম ১টি, পেঁয়াজ কুচি ১টির অর্ধেকটা, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, লবণ ভাজার সময় ২ চিমটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ফেটিয়ে অল্প তেলে ভেজে, ২টি পাউরুটির মাঝখানে দিলেই এগ স্যান্ডউইচ তৈরি।

ডায়েট স্যান্ডউইচ

উপকরণ : চাক করে কাটা টমেটো, শসা ও পেঁয়াজ ২ স্লাইস করে, ভিনেগার ১ টেবিল চামচ, লবণ ৩ চিমটি, কাঁচামরিচ ফালি ১টি, ধনেপাতা কুচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে পাউরুটির মাঝখানে চেপে দিলেই ডায়েট স্যান্ডউইচ তৈরি।

বি. দ্র. : ডায়েট চলাকালীন সময় বাদে এই স্যান্ডউইচে আধা চা চামচ চিনি ও ১ টেবিল চামচ ওয়েস্টার সস মেশালে খুব ভালো স্বাদ হয়।

"