নরম গরম চপ

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

ছোটখাটো ঘরোয়া আড্ডায় নরম গরম চপ আড্ডাকে আরো প্রাণবন্ত করে তুলে। কারণ, অল্প সময়ে এত সুস্বাদু নাশতা আর কীইবা হতে পারে? তাই দৈনন্দিন উপকরণ দ্বারা চপ বানানোর নানা প্রণালি নিয়েই আজকের আয়োজন।

 

মুরগির চপ

উপকরণ : মুরগির বুকের মাংস ৩ পিস ব্লেন্ডারে পিষা, গ্রেট করা বড় পেঁয়াজ ১টি, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরো, ডিম ১টি, টোস্ট বিস্কিটের গুঁড়ো ৫পিস, কাঁচামরিচ কুচি ২টি, জিরেগুঁড়ো ও গরম মসলা পাউডার আধা চা চামচ করে, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে, হাতে পানি লাগিয়ে চ্যাপ্টা আকার দিয়ে তেলে কালচে করে ভাজলেই মুরগির চপ তৈরি।

 

চিংড়ির চপ

উপকরণ : ১ কাপ ছোট চিংড়ি মাছ ব্লেন্ডারে পিষা, গ্রেট করা বড় পেঁয়াজ ১টি, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরো, ডিম ১টি, বেসন ২ টেবিল চামচ, পাউরুটি পানি দিয়ে চটকানো ৪ পিস, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে, হাতে পানি লাগিয়ে ছোট গোল আকার দিয়ে তেলে সোনালি করে ভাজলেই চিংড়ির চপ তৈরি।

 

শসার চপ

উপকরণ : বড় শসার অর্ধেকটা ছোট করে কাটা, গ্রেট করা বড় পেঁয়াজ ১টি, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরো, ডিম ১টি, বেসন ৩ টেবিল চামচ, ময়দা আধা কাপ, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, জিরেগুঁড়ো ও গরম মসলা পাউডার আধা চা চামচ করে, পানি আধাকাপ, লবণ দেড় চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে হাতে পানি লাগিয়ে চ্যাপ্টা আকার দিয়ে তেলে বাদামি করে ভাজলেই শসার চপ তৈরি।

 

আলুর চপ

উপকরণ : ৪টি বড় আলু সেদ্ধ করে হাতে চটকানো, বড় পেঁয়াজ কাটা ২টি লাল করে ভাজা, সেদ্ধ ডিম কাঁটা ১টি, কাঁচামরিচ কুচি ২টি, জিরেগুঁড়ো আধা চা চামচ, লবণ ১ চা চামচ, দেড় কাপ ময়দাতে ১ কাপ পানি মেশানো মিশ্রণ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে, ময়দা লবণের মিশ্রণে ডুবিয়ে ডুবু তেলে সোনালি করে ভাজলেই আলুর চপ তৈরি।

 

"