ঝুরো মাংসের কাবাব

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ০০:০০

তানজিন তিপিয়া

ঈদে মাংস রান্না হয় অনেক, বারে বারে জ্বাল দিতে দিতে মাংস গলে হয় ঝুরো। এই বেচে থেকে যাওয়া খাবারটিকে নতুন রূপে গুছিয়ে তৈরি করা যায় খুব সহজেই। তাতে উপকরণ মাত্র দু’একটা হলেই হয়। তাই আজকের আয়োজনে থাকছে ঝুরো মাংসের কাবাব। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

 

নারগিসি কাবাব

উপকরণ : ঝোল শুকানো মাংস বড় ১ বাটি, গ্র্রেট করা বড় পেঁয়াজ ১টি, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরো, ডিম ১টি, সিদ্ধ চনার ডাল বাটা আধা বাটি, জিরা গুঁড়া ও গরম মশলা পাউডার আধা চা চামচ, লবণ ১ চা চামচ, সিদ্ধ ডিম ৫টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে ৫ ভাগ করে মিশ্রণটি সিদ্ধ ডিমে মুড়িয়ে ডুবু তেলে কালচে করে ভাজলেই ডিম ভর্তি নারগিসি কাবাব তৈরি।

বল কাবাব

উপকরণ : ঝোল শুকানো মাংস বড় ১ বাটি, ডিম ১টি, টোস্ট বিস্কুটের গুঁড়া ১০ পিস, টক দই ৩ টেবিল চামচ, জিরা গুঁড়া ও গরম মশলা পাউডার আধা চা চামচ করে, লবণ আধা চা চামচ,

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে ছোট ছোট বল বানিয়ে ডুবু তেলে কালচে করে ভাজলেই বল কাবাব তৈরি।

 

ঝোল কাবাব

উপকরণ : ঝোল শুকনো মাংস বড় ১ বাটি, ডিম ১টি, বেলা বিস্কুটের গুঁড়া ৬ পিস,

জিরা গুঁড়া ও গরম মশলা পাউডার আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ৩টি, লবণ আধা চা চামচ।

টমেটোর ঝোল : ৬ টেবিল চামচ গরম তেলে গ্রেট করা ২টি পেঁয়াজ ও ৪ কোয়া রসুন ভাজুন, ৪টি টমেটো কুচি, আধা চা চামচ হলুদ, ১ চা চামচ লালমরিচের গুঁড়া, আধা চা চামচ জিরা গুঁড়া, ১ চা চামচ লবণ দিয়ে কষিয়ে নিন। ২ কাপ পানি দিয়ে ৫ মিনিটি রান্না করুন, কাঁচামরিচ কুচি ১টি ও ধনেপাতা কুচি ১ মুঠো দিলেই ঝোল তৈরি।

প্রস্তুত প্রণালি : পরিবেশনের সময় বাসনে ঘন ঝোলটি ঢেলে বলগুলো বসিয়ে দিলেই কাজ শেষ।

 

আলু কাবাব

উপকরণ : ঝোল শুকনো মাংস বড় ১ বাটি, সিদ্ধ আলু বড় ২টি, জিরা গুঁড়া ও গরম মশলা পাউডার আধা চা চামচ করে, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : ১ কাপ ময়দাতে আধা কাপ পানি মিশিয়ে নিন। সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে ছোট বল বানিয়ে চ্যাপ্টা করে ময়দার মিশ্রণে ডুবিয়ে ডুবু তেলে ভাজলেই আলু মাংসের কাবাব তৈরি।

 

 

"