ঈদের বিশেষ রেসিপি

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৯, ০০:০০

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

আর কদিন পরই ঈদুল আজহা। এদিনে পারিবারিক অন্যান্য কাজের পাশাপাশি রান্নাবান্না নিয়েও থাকে এক ধরনের ব্যস্ততা। তাই রান্নার কাজ একটু সহজ করে দিতে আজও কোরবানির মাংস রান্না নিয়ে থাকছে একটি বিশেষ পর্ব।

 

সিন্নির মাংস

উপকরণ : মাংস ১০ কেজি, পেঁয়াজ ৬টি, রসুন ৩টি, আদা বড় ৪ টুকরো, টমেটো ৬টি একত্রে ব্লেন্ডারে পিষা, কাঁচামরিচ গোটা ১৫টি, সয়াবিন তেল ১ লিটার, লাল মরিচের গুঁড়া ৬ কাপ, ধনেগুঁড়া ৪ কাপ, হলুদ ১ কাপ, জিরা ও গরম মসলাগুড়ো আধা কাপ করে, পানি ১ লিটার, লবণ ২ কাপ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ বড় ছেচপানে হাতে একত্রে মাখিয়ে চুলার আঁচ বাড়িয়ে বসিয়ে দিন। দেখবেন মাংস থেকে পানি বেরিয়ে আসছে, ঢাকনা দিয়ে সিদ্ধ করুন, ঝোল শুকিয়ে মাখা মাখা ও মাংস নরম হয়ে এলেই সিন্নির মাংস রান্না শেষ।

 

সাদা মাংসের টক

উপকরণ : গরুর মাংস ছোট করে কাটা ২ বাটি, ২টি আলু কাটা, গ্রেট করা বড় পেঁয়াজ ২টি, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরা, কাঁচামরিচ ৫টি, ধনেপাতা কুচি ২ মুঠো, লেবুর রস ১টি, সয়াবিন তেল ৭ টেবিল চামচ, পানি দেড় লিটার, লবণ দেড় চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে পানি দিয়ে মাংস, আলু দিন। মাংস নরম ও ঘন হয়ে এলেই আপনার সাদা মাংসের টক তৈরি।

 

কলিজা ভুনা

উপকরণ : গরুর কলিজা ছোট করে কাটা ২ বাটি, ৪টি বড় পেঁয়াজ কাটা, গ্রেটকরা বড় পেঁয়াজ ১টি, রসুন কোয়া ৪টি ও আদা ১ টুকরা, কাঁচামরিচ ১০টি, সয়াবিন তেল ও সরিষার তেল ৮ টেবিল চামচ করে, ধনেগুঁড়া ও জিরেগুঁড়া ১ টেবিল চামচ করে, লবণ দেড় চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে গ্রেট করা পেঁয়াজ, রসুন, আদা ভেজে সব উপকরণ একত্রে বসিয়ে দিন। মৃদু আঁচে ঢাকনা দিন। ১৫ মিনিট পর পর নেড়ে দিন। নরম হয়ে এলেই মনে করবেন কলিজা ভুনা তৈরি।

 

গরুর খিচুড়ি

উপকরণ : সিদ্ধ করা মাংস ১ বাটি, চিনিগুড়া চাল ২ পট, মসুর ডাল ১ পট, পেঁয়াজ কাটা ১টি, রসুন কুচি ১ কোয়া, লবণ ১ চা চামচ, তেল ৮ টেবিল চামচ, গাজর ও আলু পাতলা করে কাটা ১০ টুকরা করে, কাঁচামরিচ গোটা ৮টি।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ রসুন লাল করে ভেজে সব উপকরণ একত্রে ছোট ডেকচিতে নিয়ে মধ্যমা আঙুলি সোজা করে রেখে প্রথম দাগ পর্যন্ত পানি দিয়ে চুলোয় বসিয়ে দিন। ৩০ মিনিট মৃদু আঁচে রাখলেই গরুর খিচুড়ি তৈরি। এবার গরম গরম পরিবেশন করুন।

 

"