রং-বেরঙের ফলের সালাদ

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৯, ০০:০০

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

বাংলার প্রকৃতিতে এখন গ্রীষ্ম। তপ্ত দহনে আপনি যতই ঘর্মাক্ত হোন না কেন এ সময়ে নানা রঙের ফলের মধুরসে সিক্ত হবে আপনার দেহ-মন। কিন্তু ঋতুজুড়ে আমরা প্রায় সবকটি ফল কেটেই খেয়ে ফেলি। তবে আজ যে ফলগুলো কাটব এর সঙ্গে থাকবে নতুন কিছু, যা যুক্ত করবে ভিন্ন ভিন্ন স্বাদ। তাই দেরি না করে আসুন এক নজর চোখ বুলিয়ে নেই। আয়োজনে

 

তরমুজ সালাদ

উপকরণ : তরমুজ ছোট করে কাটা ১ বাটি, পেঁয়াজ কাটা ছোট ১টি, ধনেপাতা কুচি ১ মুঠো, লবণ ২ চিমটি, লেবুর রস অর্ধেক, চিনি ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১টি, কালো গোলমরিচ গুঁড়া ২ চিমটি, সন্দেশের পিস ২টি।

প্রস্তুত প্রণালি : সন্দেশ বাদে সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিন। ওপরে সন্দেশ হাতে ভেঙে ছড়িয়ে দিন। ব্যস, এবার আপনার স্বাস্থ্যকর তমুজের সালাদ তৈরি।

বি. দ্র. : ভিটামিন ‘সি’, ‘এ’ চর্ম ও চুলের জন্য উপকারী, শতকরা ৯২ ভাগ পানি যা আপনার দেহে পানিসল্পতাকে রোধ করে, রক্তচাপ ও কোলেস্টেরল কমিয়ে তরমুজ হৃদরোগের ঝুঁকি কমায়। সবকটি সালাদ আপনার ডায়েট খাবার হিসেবে উপযুক্ত, তবে অবশ্যই চিনি বাদ দিয়ে।

 

আনারস সালাদ

উপকরণ : আনারস লম্বা করে কাটা ১টি, পুদিনা পাতা কুচি ১ মুঠো, লেবুর রস অর্ধেক, চিনি আধা চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া ৩ চিমটি, মিষ্টি কাপ দই ১টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই আপনার দইয়ের স্বাদে মিষ্টি আনারসের সালাদ তৈরি।

বি. দ্র. : আমেরিকান ক্যানসার সোসাইটির মতে, ডাইটারি ফাইবারের কারণে দেহের ক্ষুদ্রান্ত সুস্থ রেখে, পরিপাকে সাহায্য করে, ভিটামিন ‘সি’ ও অ্যান্টি-অক্সিডেনট চোখের জন্য উত্তম উপাদান, হাড় শক্তকরণ, ব্রমেলাইন নামক পদার্থের কারণে রক্তের ঘনীভূত দ্রব্যাদি পরিষ্কার করে হৃদরোগের ঝুঁকি কমায়।

পেঁপের সালাদ

উপকরণ : পেঁপে চৌকোনা করে কাটা ১ বাটি, আনারের দানা ২ মুঠো, ধনেপাতা কুচি ১ মুঠো, চিনি আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ১টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই আপনার বহু উপকারী মিষ্টি পেঁপের সালাদ একদম তৈরি।

বি. দ্র. : কোলেস্টেরল কম, ভিটামিন ‘সি’, অ্যান্টি-অক্সিডেনটে ভরপুর; যা আর্টেরিকে কোলেস্টেরল মুক্ত রাখে, ওজন কমায়, ডায়াবেটিস ও চোখের জন্য উত্তম, হজম ক্রিয়া ও পরিপাকে সহায়ক, বাতরোগ এবং মাসিক ব্যথা রোধ করে।

কমলা সালাদ

উপকরণ : মসাম্ববি/মালটা/কমলা কাটা ২টি, আঙুর ফালি করে কাটা ১৫টি, বাঁধাকপি/নাস্পাতি/অ্যাপেল কুচি ৩ মুঠো, পুদিনা পাতা কুচি ১ মুঠো, লেবুর রস অর্ধেক, চিনি আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ১টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই আপনার টক মিষ্টি স্বাদের কমলার সালাদ তৈরি।

বি. দ্র. : কমলার রসে হেসপেরিডিন নামক অ্যান্টি-অক্সিডেনট থাকে, এটি হৃদরোগের ঝুঁকি কমায় ও রক্তনালির কর্মক্ষমতা বাড়ায়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

 

"