বৈশাখের বিশেষ পদ : প্রথম পর্ব

প্রকাশ : ০৫ এপ্রিল ২০১৯, ০০:০০

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

শেষ হতে যাচ্ছে আরো একটি বাংলা বছর। আসছে পহেলা বৈশাখ। বাংলা নববর্ষের এই দিনে পান্তা ভাতের সঙ্গে একপদ মাছের তরকারি আহার করা বাংলা সংস্কৃতিরই অংশবিশেষ। আসন্ন বৈশাখ ঘিরেই আজকের প্রথম পর্ব।

 

ইলিশ পেটির ডাল বড়া

উপকরণ : ইলিশ মাছের পেটি ১০-১২ টুকরো, ডালের বড়া ১০-১২টি, বড় দুটি পেঁয়াজ ও পাঁচ কোয়া রসুন গ্রেট করা, তেল ১০ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া দুই চা চামচ, জিরে গুঁড়া আধা চা চামচ, লবণ দেড় চা চামচ, কাঁচামরিচ গোটা পাঁচটি, ধনেপাতা কুচি এক মুঠো, পানি এক লিটার।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে, সব মসলাগুলোর সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। এবার মাছ ও বড়া দিয়ে কড়াই নেড়ে-চেড়ে দিন। ব্যস ১০ মিনিট ফুরোলেই ইলিশ পেটির ডাল বড়া তৈরি।

বি. দ্র. : যেকোনো মাছ অবশ্যই ধোয়ার পর হলুদের গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে আবার ধুয়ে নিন, এতে মাছ ময়লা, জীবাণু ও দুর্গন্ধমুক্ত হবে। হাতের দুর্গন্ধ দূর করতে ভিনেগার ব্যবহার করতে পারেন। একইভাবে মাছ ভিনেগার দিয়েও ধুতে পারবেন।

 

তেলাপিয়ার ঝোল

উপকরণ : তেলাপিয়া মাছ ৮-১০ টুকরো, টমেটো কুচি একটি বড়, দুটি পেঁয়াজ ও তিন কোয়া রসুন কুচি করে কাটা, তেল আট টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, লবণ এক চা চামচ, ধনেপাতা কুচি এক মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে টমেটো ও লবণ দিয়ে ২ মিনিট নাড়ুন। সব মসলার সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মাছ দিয়ে আবারও আধা কাপ পানি দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। কড়াই নেড়ে-চেড়ে দিন, যাতে সব উপকরণ মিশে যায় এবং মাছ না ভাঙে। মাত্র ৫ মিনিট অপেক্ষা করন। এবার তেলাপিয়ার ঝোল গরম ভাতের সঙ্গে খেতে একদম তৈরি।

 

রুই মাছের ডিম ভুনা

উপকরণ : একটি রুই মাছের ডিম (হলুদ দিয়ে সেদ্ধ করে পানি ঝরানো), বড় একটি পেঁয়াজ ও দুই কোয়া রসুন কুচি, তেল সাত টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া আধা চা চামচ, লবণ এক চা চামচ, কাঁচামরিচ কুচি পাঁচটি, ধনেপাতা কুচি দুই মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ২ মিনিট নাড়লেই রুই মাছের ডিম ভুনা একদম তৈরি।

 

ইলিশ ডাল

উপকরণ : ইলিশ মাছের মাথা একটি, মুগডাল ২৫০ গ্রাম, বড় দুটি পেঁয়াজ ও পাঁচ কোয়া রসুন গ্রেট করা, তেল ১২ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া এক চা চামচ, জিরে গুঁড়া আধা চা চামচ, লবণ দেড় চা চামচ, কাঁচামরিচ গোটা পাঁচটি, ধনেপাতা কুচি দুই মুঠো, পানি এক লিটার।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ডাল সেদ্ধ করুন। ডাল ফুটে এলে মাছের মাথা দিয়ে ১০ মিনিট জ্বাল দিলেই ইলিশের স্বাদে মুগডাল তৈরি।

 

"