বিশেষ দিনের হালুয়া

প্রকাশ : ২৯ মার্চ ২০১৯, ০০:০০

তানজিন তিপিয়া

লাইলাতুল মেরাজ বা মেরাজের রজনি, যা শবেমেরাজ হিসেবে আখ্যায়িত হয়। ইসলাম ধর্মমতে, সে রাতে ইসলামের নবী মুহাম্মদ (সা.) ঐশ্বরিক উপায়ে ঊর্ধ্বাকাশে আরোহণ করেছিলেন এবং মহান স্রষ্টার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। বিশ্বজুড়ে মুসলমানরা তাই শবেমেরাজের রাতকে বিশেষভাবে স্মরণ করে। নবী মুহাম্মদ (সা.) মিষ্টি খেতে খুব পছন্দ করতেন। তাই উনার উম্মতরা পবিত্র এই দিনে রুটির সঙ্গে মিষ্টি কিছু খাওয়ার রেওয়াজ যুগ যুগ ধরে পালন করে আসছে। এমনি কিছু পছন্দের হালুয়া নিয়ে আজকের আয়োজন। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

 

চনার ডালের হালুয়া

উপকরণ : চনার ডাল ২৫০ গ্রাম (এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি দুটো করে দিয়ে সেদ্ধ করে ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পিষে নিন), চিনি দেড় কাপ, গুঁড়া দুধ দুই কাপ, লবণ এক চিমটি, ঘি ছয় টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : ঘি গরম করে, দুধ বাদে সব উপকরণ একত্রে দিয়ে নাড়তে থাকুন। হালকা শুকিয়ে এলে দুধ দিয়ে নাড়ুন। দলা পাকিয়ে এলেই ঘি মাখা থালাতে ঢেলে নিন। হাতে ঘি লাগিয়ে হালুয়া চ্যাপ্টা করে বাদাম বসিয়ে দিন। একদম ঠান্ডা হলে নিজের মতো করে কাটুন।

 

মুগডালের হালুয়া

 

উপকরণ : মুগডাল ২৫০ গ্রাম, একটি নারকেলের অর্ধেক কোরানো (এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি দুটো করে দিয়ে সেদ্ধ করে, নারকেলসহ ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পিষে ফেলুন), চিনি এক কাপ, গুঁড়া দুধ এক কাপ, লবণ এক চিমটি, ঘি ছয় টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : ঘি গরম করে, দুধ বাদে সব উপকরণ একত্রে দিয়ে নাড়তে থাকুন। হালকা শুকিয়ে এলে দুধ দিয়ে নাডুন, দলা পাকিয়ে এলেই ঘি মাখা থালাতে ঢেলে নিন। হাতে ঘি লাগিয়ে হালুয়া চ্যাপ্টা করে বাদাম বসিয়ে দিন। একদম ঠান্ডা হলে নিজের পছন্দমতো কাটুন এবং পরিবেশন করুন।

 

গাজরের ঝুরো হালুয়া

উপকরণ : গাজর মাঝারি সাইজের তিনটি গ্রেট করা, নারকেল কোরানো একটির অর্ধেক, চিনি আধাকাপ, গুঁড়া দুধ এক কাপ, লবণ এক চিমটি, ঘি ও তেল চার টেবিল চামচ করে।

প্রস্তুত প্রণালি : ঘি, তেল গরম করে গাজর, নারকেল, চিনি দিয়ে নাড়ুন, দেখবেন পানি বেরিয়ে আসছে। শুকিয়ে এলে দুধ দিয়ে ভালোভাবে নাড়ুন। ব্যস এবার গাজরের ঝুরো হালুয়া তৈরি। গরম ঠান্ডা দুভাবেই খেতে পারবেন।

 

সুজির হালুয়া

 

উপকরণ : সুজি দেড় কাপ, একটি নারকেল কোরানো, চিনি দুই কাপ, এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি একটি করে, লবণ এক চিমটি, তেল আট টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে নারকেল ও এক কাপ চিনি দিয়ে হালকা লাল করে ভুনে নিন। অন্য পাত্রে সুজি বাদামি করে ভেজে বাকি সব উপকরণ দিয়ে সুজি রান্না করে নিন। শুকিয়ে এলে নারকেল ভুনা কড়াইতে ঢেলে দিন ৫ মিনিট নাড়ুন। সুজি দলা পাকিয়ে গেলে হাতে চটকে দিন। সুজির হালুয়া গরম-ঠান্ডা দুভাবেই খেতে পারবেন।

 

 

"