reporterঅনলাইন ডেস্ক
  ০১ মার্চ, ২০১৯

মাছের নানা পদ

বাংলাদেশ মানেই মাছে-ভাতে বাঙালির দেশ। মাছ হলো কম চর্বিযুক্ত আমিষের অনেক বড় উৎস। এর সঙ্গে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি এসিড যা হৃৎপিন্ড ও মস্তিষ্কের জন্য খুবই উপকারী। ভিটামিন ডি, বি২ রাইবোফ্লাভিন, ক্যালসিয়াম, ফসফরাস ও খনিজ উপাদানে ভরপুর। এই মহৌষধি প্রাণীটিকে নিয়েই আজকের আয়োজন।

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

রুইভোগ

উপকরণ : রুই মাছ ৮-১০ টুকরা, টমেটো কুচি একটি বড়, দুটি পেঁয়াজ ও তিন কোয়া রসুন কুচি করে কাটা, তেল আট টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া দুই চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, লবণ এক চা চামচ, ধনেপাতা কুচি এক মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে টমেটো লবণ দিয়ে ২ মিনিট নাড়ুন। সব মসলার সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মাছ দিয়ে আবারো আধা কাপ পানি দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। কড়াই নেড়ে-চেড়ে দিন, যাতে সব উপকরণ মিশে যায় এবং মাছ না ভাঙে। ব্যস ৫ মিনিট পরই আপনার রুইভোগ তৈরি। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বি. দ্র. : যেকোনো মাছ অবশ্যই ধোয়ার পর হলুদের গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে আবার ধুয়ে নিন, এতে মাছ ময়লা ও জীবাণুমুক্ত এবং দুর্গন্ধমুক্ত হবে। হাতের দুর্গন্ধ দূর করতে ভিনেগার ব্যবহার করতে পারেন। একইভাবে মাছ ভিনেগার দিয়ে ধুতেও পারবেন।

তেলাপিয়ায় বেগুন

উপকরণ : তেলাপিয়া মাছ ৬ টুকরা, গোলাকৃতির ছোট বেগুন চারটি দুই ফালি করে কাটা, টমেটা গোটা একটি, তিনটি পেঁয়াজ ও তিন কোয়া রসুন কুচি করে কাটা, তেল আট টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, লাল মরিচের গুঁড়া দুই চা চামচ, লবণ দেড় চা চামচ, ধনেপাতা কুচি এক মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে, সব মসলার সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। তিন কাপ পানি দিয়ে, বেগুন সেদ্ধ হয়ে এলে মাছ দিয়ে আবারো আধা কাপ পানি দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। কড়াই নেড়ে-চেড়ে দিন, যাতে সব উপকরণ মিশে যায় এবং মাছ না ভাঙে। এই তো ৫ মিনিট পরই আপনার তেলাপিয়া বেগুন তৈরি।

চিংড়ির ঝাল

উপকরণ : চিংড়ি মাছ ২৫০ গ্রাম/৮-১০টি, টমেটো কুচি একটি বড়, দুটি পেঁয়াজ ও তিন কোয়া রসুন কুচি করে কাটা, তেল আট টেবিল চামচ, হলুদ আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া দুই চা চামচ, কাঁচামরিচ গোটা আটটি, লবণ এক চা চামচ, ধনেপাতা কুচি এক মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে টমেটো-লবণ দিয়ে ২ মিনিট নাড়ুন। মসলা সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মাছ দিয়ে আবারো আধা কাপ পানি দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। নেড়ে-চেড়ে দিন, ৫ মিনিট পরই আপনার ঝাল চিংড়ি তৈরি।

মসলাদার লোটিয়া

উপকরণ : লোটিয়া মাছ ২৫০ গ্রাম/৫টি তিন টুকরা করে কাটা, টমেটো কুচি একটি বড়, দুটি পেঁয়াজ ও তিন কোয়া রসুন কুচি করে কাটা, তেল আট টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া দুই চা চামচ, কাঁচামরিচ গোটা পাঁচটি, লবণ আধা চা চামচ, ধনেপাতা কুচি এক মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে টমেটো, লবণ দিয়ে ২ মিনিট নাড়ুন। মসলার সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মাছ দিয়ে আবারো আধা কাপ পানি দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। কড়াই নেড়ে-চেড়ে দিন; যাতে সব উপকরণ মিশে যায়। ব্যস ৫ মিনিট পরই আপনার ঝাল লোটিয়া একদম তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close