মায়া, মমতা ও ভালোবাসা যে শুধু এককের মধ্যে সীমাবদ্ধ থাকবে তা কিন্তু নয় বরং একে যুক্ত করুন পুরো পরিবার ও স্বজনদের মাঝেও। তেমনি ফুল বা উপহারাদি প্রদানেও একই ভূমিকা পালন করুন, প্রকাশ করুন ভিন্ন আঙ্গিকে। যেমনÑ খাবার টেবিল। নানা উপাদেয় প্রণালিতে ভরিয়ে দিতে পারেন এর আঙিনা। তাই প্রিয়জনদের নিয়ে অন্তত একটি দিন স্মৃতি-সুধায় ভরিয়ে তুলতেই আজকের আয়োজন। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

প্রিয়জনদের খাবার

কেরামেলি এগ

উপকরণ : ডিম চারটি, পাউরুটির টুকরা দুটি (অল্প পানিতে ভিজিয়ে হাতে চটকানো), চিনি এক কাপ।

কেরামেল : যে পাত্রে বানাবেন সেই টিনের পাত্রে দুই টেবিল চামচ চিনি ছড়িয়ে মৃদু আঁচে চিনি গলিয়ে নিন। চিনি গলে লাল বর্ণ ধারণ করলেই কাজ শেষ।

প্রস্তুত প্রণালি : কেরামেলের টিনটিতে মিশ্রণটি ঢেলে বড় একটি পানিপূর্ণ ডেকচিতে স্ট্যান্ডের সাহায্যে বসিয়ে ভালোভাবে ঢেকে ৪০-৫০ মিনিট ভাপ দেন। এবার বুঝতেই পারছেন, দারুণ স্বাদের কেরামেল ডেজার্ট তৈরি।

জেলি পিসেস

উপকরণ : চায়না গ্রাস (১৫ মিনিট পানিতে ভেজানো), তরল দুধ দুই কাপ, ভ্যানিলা এসেন্স এক ফোঁটা, চিনি এক কাপ। পানি এক কাপ।

জেলি : অর্ধেক প্যাকেট চায়না গ্রাস এক কাপ পানিতে গলিয়ে তাতে এক ফোঁটা পছন্দের রং দিলেই মিশ্রণটি তৈরি।

প্রস্তুত প্রণালি : অল্প আঁচে পানিতে চায়না গ্রাস গলিয়ে নিন। দুধ মিক্স করে ২ মিনিট ফোটান। যেকোনো আকারের পাত্রে ঢেলে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার জেলির মিশ্রণ দিয়ে আরো এক ঘণ্টা ফ্রিজ করুন। অসাধারণ দেখতে জেলি ডেজার্ট তৈরি।

মিট পাই

উপকরণ : ময়দা এক চাপ, তেল দুই টেবিল চা চামচ, লবণ এক চামচের একটু কম, চিনি আধা চা চামচ, পানি প্রয়োজনমতো।

পুর : ৫ টেবিল চামচ তেলে একটি পেঁয়াজ কাটা, দুই কোয়া রসুন কুচি, মুরগির বুকের মাংস ঝিরিঝিরি করে কাটা দুই টুকরা, কাঁচামরিচ কুচি দুটি, বাঁধাকপি কুচি দুই মুঠো, লবণ আধা চা চামচ, জিরাগুঁড়া আধা চা চামচ। এবার একত্রে কষিয়ে নিন একটি ডিম দিয়ে নাড়ুন, শুকিয়ে এলেই পুর তৈরি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ মাখিয়ে কাইটি দুভাগ করে দুটি রুটি বেলুন একটিতে পুর দিয়ে অপরটি দিয়ে চারপাশ বন্ধ করে দিন। অল্প আঁচে দুপাশ বাদামি করে ভেজে নিন। ব্যস পুর ভরা মিট পাই একদম তৈরি।

বি. দ্র. : বাঁধাকপির বদলে আলু, গাজর, মটর সেদ্ধ করে দেওয়া যাবে।

প্যান ফ্রাই পিৎজা

উপকরণ : ময়দা এক চাপ, তেল দুই টেবিল চা চামচ, লবণ এক চামচের একটু কম, চিনি আধা চা চামচ, পানি প্রয়োজনমতো।

পুুর : ৫ টেবিল চামচ তেলে একটি পেঁয়াজ কাটা, দুই কোয়া রসুন কুচি, মুরগির বুকের মাংস ঝিরিঝিরি করে কাটা চার টুকরা। কাঁচামরিচ কুচি দুটি, ধনেপাতা কুচি এক মুঠো, লবণ আধা চা চামচ, জিরাগুঁড়া আধা চা চামচ। একত্রে কষিয়ে নিন একটি ডিম ফেটিয়ে নাড়–ন শুকিয়ে এলেই তিন টেবিল চামচ মেয়োনেজ মিক্স করলেই পুর তৈরি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ মাখিয়ে কাইটি দুভাগ করে দুটি রুটি বেলুন। অল্প আঁচে দুপাশ বাদামি করে ভেজে নিন। পুরটি রুটির ওপর লাগিয়ে দিলেই টপিং সাজানো পিৎজা একদম তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close