পছন্দের খাবার পরটা

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

এক বাটি গোশত, ফিরনি কিংবা হোক না ডাল। এক কাপ চায়ের সঙ্গে তো তুলনাই নেই। শুধু একটি ডিম দিয়েও খেয়ে নেওয়া যায় অনেকটা পরটা। তবে পোড়া তেলে ছেঁকা, ভাজা পরটাগুলো বাসা বাঁধছে আমাদের পাকস্থলীতে। দেহে ছড়িয়ে দিচ্ছে নানাবিধ কঠিন রোগ। তাই বলে কি একদম বাদ? মোটেই না, বরং রান্নাঘরের স্বাস্থ্যকর পরিবেশে খুব কম সময়েই বানিয়ে নেওয়া যায় নানা ধরনের পরটা। আর তা নিয়েই আজকের আয়োজন। রন্ধনশিল্পী তানজিন

 

পরটা

উপকরণ : আটা এক কাপ, পানি প্রয়োজনমতো, লবণ এক চা চামচের একটু কম, চিনি এক চা চামচ (ইচ্ছা), তেল তিন টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করে, ১০ মিনিট পর ৪ ভাগ করুন রুটি বেলে চৌকোনা ভাঁজ করে পাতলা রুটি বেলুন চুলার আঁচ মাঝারি রেখে ডবু তেলে সোনালি করে ভেজে অথবা ছেঁকে ফেলুন। আপনার গরম নরম পরটা একদম তৈরি।

 

ডিম পরটা

উপকরণ : আটা এক কাপ, পানি প্রয়োজনমতো, লবণ এক চা চামচের একটু কম, তেল চার টেবিল চামচ।

ডিমের পুর : ডিম দুটি, পেঁয়াজ কুচি ছোট একটি, কাঁচামরিচ কুচি একটি, জিরেগুঁড়া আধা চা চামচ, লবণ তিন চিমটি। একত্রে ফেটিয়ে নিন।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করুন। এর ১০ মিনিট পর ২ ভাগ করে যত সম্ভব পাতলা বড় রুটি বেলুন। একটি বাসনে রুটি রেখে ডিমের পুর দিন, এতে পুর গড়িয়ে পড়বে না। পানি লাগিয়ে রুটি ভাঁজ করে ফেলুন, যাতে পুর বার হতে না পারে। চুলার আঁচ হালকা মাঝারি রেখে ডবু তেলে সোনালি করে ২ পিঠ ভেজে ফেলুন। ছুরি দিয়ে চৌকোনা করে কাটলেই আপনার ডিমের পরটা একদম তৈরি।

রসুন পরটা

উপকরণ : আটা এক কাপ, পানি প্রয়োজনমতো, লবণ এক চা চামচের একটু কম, তেল তিন টেবিল চামচ, ভাজা রসুন হাতে চটকানো ৫ কোয়া।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করুন। ১০ মিনিট পর ৪ ভাগ করে লম্বাটে পাতলা রুটি বেলুন চুলার আঁচ মাঝারি রেখে ডুবু তেলে সোনালি করে ভেজে অথবা ছেঁকে ফেলুন। আপনার গরম-নরম রসুন পরটা একদম তৈরি।

 

আলু পরটা

উপকরণ : আটা ২ কাপ, পানি লাগলে।

আলুভর্তা : ১০ টেবিল চামচ তেলে পেঁয়াজ কুচি ছোট একটি ভাজুন, একে একে বড় দুটি সেদ্ধ ও হাতে চটকানো আলু, কাঁচামরিচ কুচি একটি, ধনেপাতা কুচি এক মুঠো, জিরেগুঁড়া আধা চা চামচ, লাল মরিচগুঁড়া আধা চা চামচ, হলুদ দুই চিমটি, লবণ দুই চা চামচের একটু কম। একত্রে ভুনে নিন।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করুন, ১০ ভাগ করে রুটি বেলুন, চুলার আঁচ হালকা মাঝারি রেখে ডুবু তেলে সোনালি করে দুই পিঠ ভেজে অথবা ছেঁকে ফেলুন। এবার আপনার নরম তুলতুলে আলুর পরটা তৈরি।

 

"