শীতের পরশে গরম পিঠা

শীতের দিনে উষ্ণ পরশে পিঠা বানানোর আনন্দ বাংলার সংস্কৃতিরই অংশ। আর কনকনে ঠান্ডায় পিঠের স্বাদ বেড়ে হয় দিগুণ। আজ রইল শীতের পিঠার শেষ পর্ব।

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৮, ০০:০০

রন্ধন শিল্পী তানজিন তিপিয়া

পুলিপিঠা

উপকরণ : চালের গুঁড়া ৮ টেবিল চামচ, ২ কাপ পানি, লবণ আধা চা চামচ, নারকেল ১টি কোরানো, চিনি ১ কাপ।

প্রস্তুত প্রণালি : পানি ও লবণ ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে চালেরগুড়ো মিশিয়ে ২মি. মৃদু আঁচে দমে রাখুন। আটার সাহায্যে হাতে ভালোভাবে মলে রুটি বেলে নারকেলের পুর ভরে ডুবু তেলে হালকা সোনালি করে ভেজে ফেলুন। এভাবেই তৈরি করে নিন অপূর্ব স্বাদের পুলি পিঠা।

নারকেলেরপুর- ১টি নারকেল কোরানো ও ১ কাপচিনি একত্রে জ্বাল দিন। চিনি গলে নারকোল লালচে হয়ে এলেই পুর তৈরি।

শাইন্নাপিঠা

উপকরণ: চালেরগুঁড়া ৮ টেবিল চামচ, ২ কাপ পানি, লবণ আধা চা চামচ, নারকেল ২ টেবিল চামচ, গুড় ভাঙা ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : পানি ও লবণ ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে চালের গুঁড়া মিশিয়ে ২মি. নাড়তে থাকুন। কাই হাতে ভালোভাবে মলে হাত ভিজিয়ে ৬ ভাগ করে হাতে ছোট বলের মতো নিয়ে দুই পাশ সরু করে, মাঝখানে গর্ত করে অল্প নারকেল ও গুড় ভরে দিন। সবকটি পিঠা বানানোর পর ১০ মি. ভাপান। একদম তৈরি খুব সহজ শাইন্ন পিঠা।

গুঁড়াপিঠা

উপকরণ : চালের গুঁড়া ৮ টেবিল চামচ, পানি ২ কাপ, লবণ ১ চিমটি, নারকেল কোরানো অর্ধেক, তরল দুধ ১ লিটার, চিনি ১ কাপ। তেজপাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ ১টি করে।

প্রস্তুত প্রণালি : ফুটন্ত পানিতে চালের গুঁড়া মিশিয়ে ২ মি. মৃদু আঁচে দমে রাখুন। কাই হাতে ভালোভাবে মলে নিন। সমতল টেবিল অথবা পিড়ি নিন। হাতে অল্প কাই নিয়ে পিঁড়িতে ঘোষে ঘোষে লম্বা চিকন করে ১ ইঞ্চি করে ছুরি দিয়ে কেটে ফেলুন। ফুটন্ত তরল দুধেপিঠার সঙ্গে সব উপকরণ একত্রে দিয়ে ১০ মি. জ্বাল দিন। ব্যস তৈরি হয়ে গেল গুঁড়াপিঠা।

বি: দ্র: কাই ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখবেন, যাতে শুকিয়ে না যায়।

দুধ পুলিপিঠা

উপকরণ : চালেরগুড়ো ৮ টেবিল চামচ, ২ কাপ পানি, লবণ আধা চা চামচ, নারকেল ১টি কোরানো, চিনি ১ কাপ।

প্রস্তুত প্রণালি : পানি ও লবণ ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে চালের গুঁড়া মিশিয়ে ২মি. মৃদু আঁচে দমে রাখুন। হাতে ভালোভাবে মলে চালের গুঁড়ার সাহায্যে রুটি বেলে নারকেলের পুর ভরে দুধে ১২ মি. জ্বাল দিন হালকা আঁচে। এবার তৈরি হলো চমৎকার দুধেল পুলিপিঠা।

নারকেলেরপুর ১টি নারকেল কোরানো ও ১ কাপ চিনি একত্রে জ্বাল দিন। চিনি গলে নারকেল লালচে হয়ে এলেই পুর তৈরি।

দুধ তৈরি- ১ লিটার তরল দুধে একটি করে এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি ও ৩ টেবিল চামচ চিনি দিয়ে সেদ্ধ হলেই দুধ তৈরি।

"