ঐতিহ্যবাহী শীতের পিঠা

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

পিঠাপুলির দেশ বাংলাদেশ। শীতের ছোঁয়ায় ঘরে ঘরে মেতে ওঠে নবান্নের পিঠা উৎসব। এটি আবহমান বাংলার ঐতিহ্যের একটি অংশ। আজ আপনাদের জন্য দেওয়া হলো শীতের ঐতিহ্যবাহী চার পদের পিঠা তৈরির প্রথম পর্ব। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

ভাপা পিঠা

উপকরণ : নতুন সিদ্ধ চালের গুঁড়া ৪ কাপ, গুড় ভাঙা ১ বাটি, নারকেল কোরানো ১ বাটি, পানি পরিমাণ মতো, লবণ ১ চা চামচ।

প্রস্তত প্রণালি : চালের গুঁড়া পানি দিয়ে ভেজাতে থাকুন। হাতের মুঠোয় চাপ দিলে যদি দলা হয়ে যায় তাহলে বুঝবেন মিশ্রণটি তৈরি। ১ ঘণ্টা পর মিশ্রণটি চেলে নিন। পিঠার ডাইসে চালের গুঁড়ি, গুড় ও কোরানো নারকেল আবার গুঁড়ি দিয়ে হালকা চেপে পাতলা কাপড় মুড়িয়ে ভাপার ডেকচিতে বসিয়ে ডাইসটি তুলে, ঢেকে ৩-৪ মি, ভাপান। এভাবেই একে একে তৈরি করে নিন তুল তুলে ভাপা পিঠা।

 

চিতই পিঠা

উপকরণ : চালের গুঁড়া ২ কাপ, পানি ৩ কাপের কম, লবণ ১ চা চামচ, ডিম ২টি।

প্রস্তুত প্রণালি : চালের গুঁড়াতে পানি আস্তে আস্তে দিন যাতে বেশি পাতলা না হয়। পাতলা মিশ্রণটি এভাবেই ২০-৩০ মি. রাখুন। ডিম মিশিয়ে দিন। চুলার আঁচ মাঝারি থেকে একটু বেশি রাখবেন। এবার পিঠা তৈরির গরম ডাইসে মিশ্রণ দিয়ে ২ মি. ঢেকে রাখুন। এভাবেই তৈরি করে নিন মন-মনোহর চিতই পিঠা।

বি : দ্র: পিঠার ডাইস/তাবা না থাকলে ননস্টিক প্যানে করতে পারবেন, অথবা এমন কড়াই নিন যেটাতে সবসময় ভাজার কাজ হয়। আর অবশ্যই কড়াই উল্টো করে চুলার আঁচ বাড়িয়ে ২ মি. পোড়াবেন। এতে পিঠার তলা না লেগে, সহজেই উঠে যাবে। তেল মাখাতে হবে না।

 

পাটিসাপটা পিঠা

উপকরণ : আটা ১০ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ, পানি প্রায় ২ কাপ, লবণ ১ চিমটি, ডিম ২টি। কোরানো নারকেল ২ কাপ।

প্রস্তুত প্রণালি : নারকেলে আধা কাপ চিনি মাখিয়ে নিন। এরপর সব উপকরণ একত্রে মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। চুলার আঁচ মৃদু থেকে একটু বেশি রাখবেন। গরম কড়াইতে কাপড় দিয়ে তেল মাখিয়ে বড় ২ চামচ মিশ্রণ দিয়ে গোল করে ছড়িয়ে দিন। রুটির উপরিভাগ শুকিয়ে এলে একপাশ নারকেল দিয়ে রুটি মুড়ে ফেলুন। এভাবেই তৈরি করে নিন আপনার মজাদার নারকোলি পাটিসাপটা পিঠা।

 

তেলের পিঠা

উপকরণ : নতুন সিদ্ধ চালের গুড়ো ২কাপ, চিনি ১ কাপ, আড়াই কাপ পানি, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : পানি চিনি ও লবণ ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে চালের গুড়ো মিশিয়ে ২মি. মৃদু আঁচে দমে রাখুন। আটার সাহায্যে ভালোভাবে হাতে মলে নিন। তার পর রুটি বেলে ইচ্ছে মতো আকার দিয়ে যুবু তেলে হালকা সোনালি করে ভেজে ফেলুন। এভাবেই তৈরি করে নিন সুস্বাদু তেলের পিঠা।

"