রান্নাবান্না

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৮, ০০:০০

স্যুপ এমন একটি খাবার যা দিনের যেকোনো মুহূর্তে খাওয়া যায়। সেসঙ্গে শীতের ঠান্ডা পরিবেশে এক বাটি গরম স্যুপ আপনার শরীর ও মনকে চাঙা করে তুলবে। অসুস্থতার সময় চিকিৎসক স্যুপ খাওয়ার পরামর্শ দেন। কারণ এতে রয়েছে ভিটামিন, ফাইবার ও পুষ্টি, যা জ্বর-সর্দি-কাশি নিরাময়সহ পাকস্থলী সুস্থতা, কোষ্ঠকাঠিন্য দূর ও ওজন কমাতে বিশেষ ভূমিকা রাখে। চার পদের চারটি ভিন্ন ধরনের স্যুপ নিয়ে আজকের প্রণালি। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া
ama ami

চিকেন স্যুপ

উপকরণ : মুরগির বুকের মাংস ২ পিস ছোট ছোট করে কাটা, চিকেন স্টক ১ লিটার, ডিম ১টি, অলিভ অয়েল অথবা সরিষার তেল ২ টেবিল চামচ, রসুন গ্রেট করা ৩ কোয়া, কালো গোল মরিচের গুঁড়ো ১/২ চা চামচ, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : ডিম ফেটিয়ে ভেজে ছুরি দিয়ে কেটে ফেলুন, তেল গরম করে রসুন সামান্য ভেজে সব উপকরণ একত্রে দিয়ে সেদ্ধ করুন। ব্লেন্ডারে পিষে অথবা এভাবেই খেতে পারেন আপনার খুব পছন্দের চিকেন স্যুপ

চিকেন স্টক

১ কেজি ওজনের একটি মুরগি কেটে, ৩ লিটার পানিতে সেদ্ধ করে পানি কমিয়ে অর্ধেক পরিমাণ হয়ে এলেই নামিয়ে ফেলুন। মাংস হতে হাড় আলাদা করে, হাড়গুলো হামিদিস্তায় থেঁতো করে স্টকে মিশিয়ে, ঝোলটি ছেঁকে ফেললেই চিকেন স্টক তৈরি। ডিপ ফ্রিজে ১ মাস রাখা যাবে।

ডায়েট স্যুপ

উপকরণ : সাত-আট রকমের শীতের সবজি (আলু ও বেগুন বাদে) ২ কাপ, অলিভ অয়েল অথবা সরিষার তেল ২ টেবিল চামচ, রসুন গ্রেট করা ৪ কোয়া, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে রসুন সামান্য ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ১ লিটার পানিতে সেদ্ধ করুন। ব্লেন্ডারে পিষে অথবা এভাবেই খেয়ে নিতে পারেন আপনার খুব স্বাস্থ্যকর ডায়েট স্যুপ

প্রন স্যুপ

উপকরণ : ১২টি ছোট চিংড়ি, চিকেন স্টক ১ লিটার, অলিভ অয়েল অথবা সরিষার তেল ৪ টেবিল চামচ, পেঁয়াজ পাতা কুচি ২টি, রসুন গ্রেট করা ৪ কোয়া, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে রসুন সামান্য ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ১৫ মিনিট সেদ্ধ করুন। ব্লেন্ডারে পিষে অথবা এভাবেই খেয়ে নিতে পারেন দারুণ স্বাদের প্রন স্যুপ।

নুডলস স্যুপ

উপকরণ : দেশি নুডলসের প্যাকেট ১টি, মুরগির বুকের মাংস ২ পিস ছোট ছোট করে কাটা, হলুদ গুঁড়ো ও জিরে গুঁড়ো ১/২ চা চামচ করে, লাল মরিচের গুঁড়ো ১ চা চামচ, ডিম ১টি, সয়াবিন/সরিষার তেল ৬ টেবিল চামচ, পেঁয়াজ বড় ১টি ও রসুন ৩ কোয়া গ্রেট করা, লবণ আধা চা চামচ। টমেটো, শসা, বাঁধাকপি কুচি ছোট ১ বাটি।

প্রস্তুত প্রণালি : নুডলস সেদ্ধ করে নিন। ডিম ফেটিয়ে ভেজে ছুরি দিয়ে কেটে ফেলুন, তেল গরম করে মুরগির মাংস, হলুদ, জিরে, লাল মরিচের গুঁড়ো, পেঁয়াজ-রসুন অল্প পানি দিয়ে কষিয়ে নিন। ১ লিটার পানি দিয়ে ২০ মিনিট ফুটান। বড় বাটিতে নুডলস, ডিম ভাজা, টমেটো, শসা,বাঁধাকপি কুচি নিয়ে ঝোলটি ঢেলে দিন। বেস আপনার প্রিয় মশলাদার নুডলস স্যুপ একদম তৈরি।

বি : দ্র : স্যুপটি বাটিতে নেবার পর আর গরম দেয়া যাবে না। কারণ এতে নুডলস গলে যাবে, তাই শুধুমাত্র পরিবেশনের সময়ই নুডলস দেবেন।

"