সালাদের নানা পদ

প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৮, ০০:০০

টেবিল ভর্তি নানা রকম খাবার কিন্তু সালাদ একদম সাধারণ হলে কি চলে? রান্নাঘরে উপস্থিত সচরাচর উপকরণ, মৌসুমি ফল ও সবজি দিয়েই তৈরি করে নিতে পারেন একটু ভিন্ন ধরনের সালাদ; যা আপনার খাবার মেনুতে যোগ করবে এক ভিন্নমাত্রার আকর্ষণ। তাই দেওয়া হলো সহজ উপায়ে ৪ পদের সালাদ তৈরির প্রণালি। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া
ama ami

পটেটো সালাদ

উপকরণ : আলু কিউব সেদ্ধ করা ১ কাপ, গাজর ও শসা কিউব ১ কাপ, পেঁয়াজ কিউব বড় ১টি, সেদ্ধ ডিম ২টি, টমেটো কিউব ১টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, সরিষার তেল ১ চা চামচ, লেবুর রস অর্ধেক, চিনি আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি।

প্রস্তুত প্রণালি : ডিম ছুরি দিয়ে কেটে ফেলুন। এবার সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিন। তৈরি হয়ে গেল আপনার টক ঝাল মিষ্টি আলুর সালাদ।

প্রন সালাদ

উপকরণ : ভুনা চিংড়ি ১ কাপ, আমড়া কুচি ২টি, কাঁচা পেঁপে কোরানো ১ কাপ, গাজর কোরানো আধা কাপ।

ভুনা চিংড়ি- কড়াইতে ৪ টেবল চামচ সরিষার তেল দিয়ে গরম করে রসুন কোয়া ২টি ও পেঁয়াজ ছোট ১টি গ্রেট করা দিয়ে ২ মি. ভাজুন। চিংড়ি, লাল মরিচের গুড়ো ১ চা-চামচ, হলুদ গুড়ো আধা চা-চামচ, লবণ ও চিনি আধা চা-চামচ করে, লেবুর রস অর্ধেক দিয়ে ৩ মি. রান্না করুন।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিন। এবার আপনার ঝাল, ঝাল চিংড়ির সালাদ তৈরি।

কিউকাম্বার সালাদ

উপকরণ : গাজর ও শসা লম্বা পাতলা করে কাটা ১ বাটি, টমেটো কুচি ১টি, বাঁধাকপি কুচি হাতের ১ মুঠ, ধনেপাতা কুচি ২ টেবল চামচ, লবণ আধা চা চামচ, অলিভ অয়েল ১ চা-চামচ, লেবুর রস অর্ধেক, চিনি আধা চা-চামচ, সাদা গোল মরিচ ৩ চিমটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিন। আপনার স্বাস্থ্যকর শসার সালাদ তৈরি।

বি: দ্র: সালাদটি আপনার ডায়েট খাবার হিসেবে খেতে পারেন তবে অবশ্যই চিনি বাদ দেবেন।

চিকেন সালাদ

উপকরণ : মুরগির বুকের মাংস ২ পিস, বাঁধাকপি কুচি ১ কাপ, কাঁচা আম কুচি ১টি ও জলপাই কুচি ৬টি অথবা আমড়া কুচি ২টি, ধনেপাতা কুচি ২ টেবল চামচ, লবণ আধা চা-চামচ, তেল ৬ চা-চামচ, সয়া সস ও ওয়েস্টার সস ১ টেবল চামচ করে, চিনি আধা চা চামচ, কালো গোল মরিচের গুড়ো ৩ চিমটি ।

প্রস্তুত প্রণালি : মাংস লবণ দিয়ে ২০ মি. সেদ্ধ করে, গরম তেলে গোল মরিচের সঙ্গে ৫মি. ভাজুন। মাংস লম্বা পাতলা করে কেটে ফেলুন, এবার সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিন। ব্যস, আপনার অসাধারণ চিকেন সালাদ তৈরি।

বি: দ্র: সালাদটি আপনার ডায়েট খাবার হিসেবে খেতে পারেন তবে অবশ্যই সস ও চিনি বাদ দেবেন।

"