reporterঅনলাইন ডেস্ক
  ১৯ অক্টোবর, ২০১৮

সবুজ শাকসবজি

ভিটামিন এ, ই ও সি, ফাইবার, ফলিক এসিড ও পুষ্টিতে সমৃদ্ধ। সেই সঙ্গে ভরপুর অগণিত খনিজ উপাদানে। প্রতিদিনের খাদ্যতালিকায় এক পদের সবজি অবশ্যই রাখুন। এই অভ্যাস আপনাকে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি, ক্যানসার এবং দুই ধরনের ডায়াবেটিস থেকে রক্ষা দেবে। তাই পরিবারে ছোট বড় সবাই অন্তত সপ্তাহে দু-তিন দিন সবজি খাওয়ার নিয়ম গড়ে তুলুন। আজকের আয়োজনে রয়েছে চার পদের সবজি রান্নার পদ্ধতি। জানাচ্ছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া।

সসিঙ্গা

উপকরণ : ঝিঙ্গা ৩টি, সসিন্দা ১টি চাক করে কাটা (মাঝখানের বিচি ফেলা), রসুন গ্রেট করা ১ টেবিল চামচ, টমেটো গোটা ১টি, গুড়ো দুধ ২ টেবিল চামচ, হলুদ ১-২ চা-চামচ, লাল মরিচ গুড়ো ২ চা-চামচ, লবণ ১ চা-চামচ, পানি দেড় লিটার, কাঁচামরিচ ৭টি, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, তেল ৮ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে রসুন অল্প ভাজুন। সব একত্রে দিয়ে সবজি সেদ্ধ করুন। ঝোল ঘন হয়ে এলে ধনেপাতা, কাঁচামরিচ দিয়ে নেড়ে নামিয়ে নিন।

টমেটো কাজি

উপকরণ : টমেটো ৮টি গোটা, রসুন ৬ কোয়া গ্রেট করা, লবণ ১-২ চা-চামচ, পানি ২ লিটার, কাঁচামরিচ ৩টি কাঁটা, হলুদ ৩ চিমটি ও তেল ১০ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে রসুন লাল করে ভাজুন। সব একত্রে দিয়ে টমেটো সেদ্ধ করুন। পানি কমে ১-২ লিটার পরিমাণ হয়ে এলে নামিয়ে নিন।

পটল কোরমা

উপকরণ : পটল ১০-১২টি ফালি করে কাঁটা (মাঝখানের বিচি ফেলা), রসুন গ্রেট করা ৫টি, টমেটো গোটা ১টি, গুড়ো দুধ ২ চা চামচ, হলুদ ১-২ চা-চামচ, লাল মরিচ গুড়ো ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ, পানি ১ লিটার, গোটা কাঁচামরিচ ৫টি, তেল ৯ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে, রসুন অল্প ভাজুন। সব একত্রে দিয়ে সবজি সেদ্ধ করুন। শুকিয়ে এলে নামিয়ে নিন।

চনা ডাল কদু

উপকরণ : কদু ২০ পিজ, চনা ডাল ১ কাপ (সারা রাত ভেজানো), হলুদ ১-২ চা-চামচ, ধনে গুড়ো ও লালমরিচ গুড়ো ১ চা-চামচ করে, লবণ ১ চা-চামচ, পানি ২ লিটার, পেঁয়াজ বড় ২টি ও রসুন ৬ কোয়া গ্রেট করা ও তেল ১০ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে পেঁয়াজ রসুন অল্প ভাজুন। সব একত্রে দিয়ে সেদ্ধ করুন। পানি শুকিয়ে ও ডাল ঘন হয়ে এলে নামিয়ে নিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close