আনন্দে আপ্যায়নে খিচুড়ি

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

বৃষ্টি বা ছুটির দিনে অনেক পরিবার বিশেষ খাবারের দিকে মনোযোগ দেন। এতে মনের আনন্দ যেমন বাড়ে, তেমনি উদরও পূর্তি হয় রান্নার বিশেষ আয়োজনে। আর সেই আয়োজনে যদি থাকে গরম গরম খিচুড়ি, তাহলে তো কোনো কথাই নেই। তাই জেনে নিন কয়েক পদের খিচুড়ি রান্নার প্রণালি-

 

গরুর মাংসের খিচুড়ি

উপকরণ : গরুর মাংস ১ কেজি। আদাবাটা ১ টেবিল-চামচ। পোলাওয়ের চাল ৪ কাপ। রসুন বাটা ২ চা-চামচ। মুগ ডাল ১ কাপ। মসুর ডাল ১ কাপ। পেঁয়াজ বাটা ৪ টেবিল-চামচ। গরম মসলার গুঁড়া ২ চা-চামচ। ধনে বাটা ১ চা-চামচ। এলাচ ৪টি। পানি ১০ কাপ। দারুচিনি ৪-৫টি। কাঁচামরিচ ৬-৭টি। লবণ স্বাদমতো। তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : চাল ও ডাল ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। মাংসে তেল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মাখাতে হবে। হাঁড়িতে তেল গরম করে মসলা মাখানো মাংস দিয়ে দিন। ভালোমতো কষিয়ে ৩ কাপ পানি দিয়ে সিদ্ধ হতে দিন। মসলা থেকে মাংস তুলে অন্য পাত্রে রাখুন। মসলায় পানি ঝরানো চাল ও ডাল কষিয়ে ১০ কাপ পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে আসলে কাঁচামরিচ ও মাংস দিয়ে নেড়ে দমে রাখুন। হয়ে গেলে সালাদ বা আচার দিয়ে পরিবেশন করুন।

চিকেন ভুনা খিচুড়ি

উপকরণ : মাংসের জন্য মুরগির মাংস ১ কেজি। চিনাবাদাম বাটা ৪ চা-চামচ (ইচ্ছে হলে গুঁড়ো করেও নিতে পারেন)। দারুচিনি ৪ টুকরো (মাঝারি আকারের)। আদা বাটা ১ টেবিল চামচ। রসুন বাটা দেড় টেবিল চামচ। ধনিয়া ১ চা চামচ। জিরা ১ চা-চামচ। কাঁচামরিচ বাটা ৩ টেবিল চামচ (ঝাল অনুযায়ী)। টমেটো সস ২ টেবিল চামচ। টক দই ১ কাপের অর্ধেকের কম। চিনি ১ চা চামচ। লবণ স্বাদমতো। তেল প্রায় ১ কাপ। খিচুড়ির জন্য চাল ১ কেজি। হলুদগুঁড়ো আধা চা-চামচ। ১ কাপ পেঁয়াজ কুচি। ৪-৫টি মরিচ ফালি। আদা-রসুন বাটা ২ চা চামচ। ৪-৫টি এলাচ। ৫-৬টি লবঙ্গ। ২ খ- দারুচিনি। ২টি তেজপাতা। তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : মুরগির মাংস কেটে ধুয়ে নিয়ে একটি বড় পাত্রে মাংসের জন্য রাখা সব কিছু দিয়ে মিশিয়ে মেরিনেট করে রাখুন ৩০ মিনিট। একটি প্যানে সামান্য তেল গরম করে এতে আধা কাপ পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে এতে মেরিনেট করা মাংস দিয়ে দিন। এবং রান্না করতে থাকুন। মাংস সিদ্ধ হতে সামান্য গরম পানি দিয়ে দিতে পারেন। মাংস সিদ্ধ হয়ে মাখা মাখা হয়ে এলে নামিয়ে রাখুন। একটি বড় প্যানে তেল দিয়ে গরম করে নিন। এতে দিন বাকি পেঁয়াজ কুচি। নরম হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে দিন। এরপর সব গরম মসলা ও হলুদ দিয়ে দিন। মসলা সামান্য ভেজে নিয়ে এতে দিন ধুয়ে রাখা চাল। চাল ভালো করে নেড়ে কষাতে থাকুন। চাল ভালো করে কষানো হলে এতে গরম পানি দিয়ে রান্না করতে থাকুন। চাল প্রায় সেদ্ধ হয়ে এলে রান্না করা মুরগির মাংস দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এবং ঢেকে আরো ১০ মিনিট অল্প আঁচে রাখুন। এবার লবণের স্বাদ বুঝে নিয়ে রান্না ঠিকমতো হলে চুলা থেকে নামিয়ে নিন। এবার ওপরে বেরেস্তা, ধনে পাতা কুচি ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।

সবজি খিচুড়ি

উপকরণ : যেকোনো চাল ২ কাপ। মুসুর ডাল ১ কাপ। আলু, গাজর, বেগুন, মিষ্টি কুমড়ো সব মিলানো ২ কাপ। পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ। আদাবাটা ২ চা-চামচ। তেজপাতা ২টি। হলুদ গুঁড়া সামান্য। লবণ স্বাদমতো। কাঁচামরিচ ৪-৫টি। মাংসের মসলা ১ চা চামচ। গরম পানি ৮ কাপ। তেল ৪ টেবিল চামচ। ধনেপাতা নিজের পছন্দমতো।

প্রস্তুত প্রণালি : চাল-ডাল ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরাতে দিন। ফ্রাইপ্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি বাদামি করে ভাজতে হবে। এরপর ধুয়ে রাখা চাল-ডাল, সব্জি, কাঁচামরিচ বাদে সব মসলা দিয়ে চাল ভালোভাবে কষাতে হবে। তারপর গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে মাঝারি আঁচে। পানি শুকিয়ে গেলে চুলার আঁচ কমিয়ে কাঁচা মরিচ এবং ধনেপাতা দিয়ে ১০ মিনিট দমে রাখতে হবে। এরপর গরম গরম পরিবেশন করুন মজাদার সব্জির খিচুড়ি।

"