চিড়ার নানা পদ

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

চিড়া একটি প্রচলিত একটি খাবার। এই চিড়া দিয়ে অনেক মজার মজার খাবার তৈরি করা যায়। এমন কয়েকটি মজাদার খাবারের রেসিপি আজ আপনাদের জন্য দেওয়া হলো। যা স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী।

 

চিড়ার পোলাও

উপকরণ : আধা কেজি চিড়া। দুইটা ডিম। পেঁয়াজ কুচি। কাঁচামরিচ। এক পোয়া দুধ। হলুদ গুঁড়া। চিনি (যদি হালকা মিষ্টি দিতে চান)। লবণ পরিমাণ মতো। টমেটো কুচি ও তেল।

প্রস্তুত প্রণালি : প্রথমে চিড়াগুলো পানিতে ভালোভাবে ধুয়ে ঝুরিতে রেখে দিন। এরপর কড়াইতে তেল দিয়ে পিঁয়াজ কুচি ও মরিচ কুচি ভেজে নিন। হালকা ভাজা হয়ে গেলে ডিম ভেঙে ?দিয়ে একসঙ্গে আবার একটু ভাজুন। পরিমাণ মতো লবণ ও হলুদ দিন। চিড়ার পোলাওয়ে যদি আপনি হালকা মিষ্টি খেতে চান তাহলে একটু চিনি দিতে পারেন। এখন টমেটোর টুকরোগুলো দিয়ে দিন। সামান্য নেড়ে ঝুড়িতে রাখা চিড়া ঢেলে দিন। এরপর ভাজতে থাকুন। এবার দুধ দিয়ে ঢেকে দিন, এতে সিদ্ধ হয়ে যাবে। তবে বেশি সিদ্ধ করা যাবে না। হালকা সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলুন। এই তো এবার খুব কম খরচে হয়ে গেল মজাদার চিড়ার পোলাও। এখন পরিবেশন পাত্রে ঢেলে আপ্যায়ন করুন।

 

চিড়ার চপ

উপকরণ : চিড়া ১ কাপ। পেঁয়াজ কুঁচি ১/২ কাপ। কাঁচা মরিচ কুচি। গোল মরিচ গুঁড়ো। লবণ স্বাদ মতো। টমেটো কেচাপ। চালের গুঁড়ো ১ টেবিল চামচ। ডিম ১ টি। ধনে পাতা কুচি ও তেল পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি : চিড়া ভালো করে ধুয়ে, পানিতে ৫ মিনিটের মতো ভিজিয়ে রাখতে হবে। ৫ মিনিট পর ভালো করে পানি ঝরিয়ে চিড়াগুলোকে একটি বাটিতে নিতে হবে। লক্ষ্য রাখবেন, চিড়াতে যেন পানি না থাকে। এরপর এক এক করে সব উপকরণ মেশাতে হবে। এবার এই মিশ্রণ দিয়ে ছোট ছোট বল বানিয়ে, চপের মতো সাইজ করে একটা প্লেটে রাখুন। এখন ফ্রাইং প্যানে অল্প তেল দিয়ে চপগুলো ভাঁজতে হবে। চপগুলো যখন বাদামি রং হবে, তখন প্লেটে তুলে রাখুন। এর পরে টমেটো কেচাপ এবং সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করুন মচমচে চিড়ার চপ।

 

চিড়ার কচুরি

উপকরণ : দেড় কাপ আলু সিদ্ধ। ৬টি পাউরুটি। ১-২ কাপ চিড়া। ১ টেবিল চামচ লেবুর রস। ১ চা চামচ লাল মরিচের গুঁড়ো। ১-২ চা চামচ চাট মশলা। ২টি কাঁচা মরিচ কুচি। ১ টেবিল চামচ ধনেপাতা কুচি ও পরিমাণ মতো লবণ ও তেল

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে সিদ্ধ আলু, পাউরুটির টুকরো, শুকনো মরিচ গুঁড়ো এবং সামান্য লবণ দিয়ে একসঙ্গে মেশান। এবার এই মিশ্রণ দিয়ে ছোট ছোট বল তৈরি করুন। আরেকটি পাত্রে ভেজানো চিড়া, চিনাবাদাম কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, চাট মশলা, লেবুর রস, মরিচের গুঁড়ো এবং লবণ দিয়ে মিশিয়ে নিন। এবার চিড়ার মিশ্রণটি হাতে নিয়ে রুটির মতো করে নিন। এর ভেতর আলুর মিশ্রণটি দিয়ে মুখ বন্ধ করে দিন। চুলায় মাঝারি আঁচে তেল গরম হয়ে আসলে এতে কচুরিগুলো দিয়ে দিন। বাদামী রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।

এবার সস দিয়ে পরিবেশন করুন মজাদার চিড়ার কচুরি।

"