হরেক রকমের মাছভর্তা

প্রকাশ : ২৭ জুলাই ২০১৮, ০০:০০

রান্নাবান্না ডেস্ক

মাছভর্তা অনেকেরই বেশ পছন্দের খাবার। এটা এতটাই সুস্বাদু যে নাম শুনলেই জিবে জল আসে। তাই আজকে আপনাদের জন্য দেওয়া হলো হরেক রকমের মাছভর্তার কয়েকটি রেসিপি।

 

টাকিভর্তা

উপকরণ : টাকি মাছ ২৫০ গ্রাম। পেঁয়াজ কুচি ১ কাপ। রসুন কুচি ১ টেবিল চামচ। কাঁচামরিচ ৭-৮টি। হলুদগুঁড়া সামান্য। ধনেপাতা ১ মুঠো। সরিষার তেল ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : মাছ, হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে বা ভেজে কাঁটা বেছে নিতে হবে। এবার কড়াইয়ে তেল, পেঁয়াজ, রসুন ও কাঁচামরিচ দিয়ে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে এবার এতে সেদ্ধ বা ভাজা মাছ দিয়ে খুব ভালো করে মেখে আরেকটু সময় ভাজতে হবে। নামানোর কিছুক্ষণ আগে ধনেপাতা কুচি দিয়েই নামিয়ে নিন। এবার হাতে মেখে ভর্তা তৈরি করুন।

 

চিংড়িভর্তা

উপকরণ : ছোট চিংড়ি ২৫০ গ্রাম। পেঁয়াজ কুচি ১ কাপ। রসুন কুচি ১ টেবিল চামচ। কাঁচামরিচ ৭-৮টি। হলুদগুঁড়া সামান্য। আদা এক ইঞ্চি পরিমাণ। সরিষার তেল ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে চিংড়ি বেছে ভালো করে ধুয়ে নিন। এখন একটি কড়াইয়ে তেল গরম করে তাতে প্রথমে চিংড়ি, সামান্য হলুদগুঁড়া, লবণসহ কিছুক্ষণ ভেজে তাতে টুকরো করা রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নামিয়ে শিলপাটায় আদাসহ মিহি করে বেটে তৈরি করে নিন চিংড়ি ভর্তা।

 

কাচকিভর্তা

উপকরণ : কাচকি মাছ এক কাপ। পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ। রসুন কুচি ২ চা চামচ। কাঁচামরিচ ৬টি। ধনেপাতা কুচি ১ টেবিল চামচ। সরিষার তেল স্বাদমতো ও লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : কাচকি মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাচকি মাছ, পেঁয়াজ কঁচি, রসুন কুচি, কাঁচামরিচ অল্প তেলে কড়াইয়ে হালকাভাবে ভাজুন। ভাজা হলে লবণ ও ধনেপাতা দিয়ে পাটায় বেটে ভর্তা তৈরি করুন।

 

শুঁটকিভর্তা

উপকরণ : যেকোনো শুঁটকি ছোট করে কাটা আধা কাপ। পেঁয়াজ কুচি ১ কাপ। রসুন কুচি ১ টেবিল চামচ। কাঁচামরিচ ৭-৮টি। আদা এক ইঞ্চি পরিমাণ। তেল স্বাদমতো ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে শুঁটকি ভালো করে ধুয়ে সিদ্ধ করে নিন। এখন একটি কড়াইয়ে তেল গরম করে তাতে সিদ্ধ শুঁটকি, সামান্য হলুদগুঁড়া, লবণ, রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নামিয়ে শিলপাটায় আদাসহ বেটে তৈরি করে নিন মজাদার শুঁটকি ভর্তা।

"