কাঁঠালের মুখরোচক খাবার

প্রকাশ | ১৩ জুলাই ২০১৮, ০০:০০

রান্নাবান্না ডেস্ক

কাঁঠাল সহজলভ্য একটি ফল। অনেকেই কাঁঠাল পছন্দ করেন না। আবার কারো কারো কাছে অত্যন্ত মুখরোচক এক ফল কাঁঠাল। তাদের জন্য আজ দেওয়া হলো কাঁঠালের কয়েকটি বিশেষ রেসিপি।

কাঁঠালের হালুয়া

উপকরণ : পাকা কাঁঠাল দুই কাপ পরিমাণ। চিনি আধা কাপের একটু কম। দুধ আধা কাপ। কনডেন্স মিল্ক আধা কৌটা। ঘি আধা কাপ। এলাচ, দারুচিনি ৩ টুকরা। কিসমিস ২ চা চামচ। পেস্তা ও কাজু বাদাম সাজানোর জন্য।

প্রস্তুত প্রণালি : পাকা কাঁঠাল যতœ সহকারে চেলে নিন। এবার প্যানে ঘি দিয়ে চালা কাঁঠাল, গুঁড়োদুধ, চিনি, কনডেন্স মিল্ক, এলাচ, দারুচিনি ও কিশমিশ দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে ফেলুন। ঠা-া হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠা-া হলে পেস্তা ও কাজু বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কাঁঠালের বড়া পিঠা

উপকরণ : কাঁঠালের রস ১ কাপ, চালের গুঁড়ো দেড় কাপ, ডিম ১টি, চিনি আধা কাপ, সায়াবিন তেল ১ কাপ, নারিকেল আধা কাপ।

প্রস্তুত প্রণালি : তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে নিন। কড়াইয়ে তেল গরম করে ছোট ছোট করে গোলা দিয়ে মচমচে করে ভেজে নিন। তারপর ইচ্ছেমতো পরিবেশন করুন।

কাঁঠালের বিবিখানা পিঠা

উপকরণ : কাঁঠালের রস ১ কাপ, ময়দা আধা কাপ, চালের গুঁড়ো আধা কাপ, চিনি ১ কাপ, গুঁড়ো দুধ ১ কাপের চার ভাগের এক ভাগ, বেকিং পাউডার ১ চা চামচ, পানি এক কাপের চার ভাগের এক ভাগ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একসঙ্গে বিট করুন। এবার যে বাটিতে সেট করবেন, সেই বাটিতে ঘি মেখে শুকনো ময়দা মাখিয়ে নিন। বিট করা উপকরণ ঢেলে দিয়ে ওভেনে ১৬০ ডিগ্রিতে ৩৫ মিনিট বেক করে নামিয়ে ঠা-া করে পরিবেশন করুন কাঁঠালের বিবিখানা পিঠা।

কাঁঠালের পায়েস

উপকরণ : দুধ ১ লি.। গুঁড়োদুধ ২৫০। পাকা কাঁঠাল। চিনি প্রয়োজনমতো। ক্ষোয়া ক্ষীর ২৫০ ও অল্প কেশর।

প্রস্তুত প্রণালি : প্রথমে কড়াইতে বিচি ছাড়িয়ে কাঁঠালের কোয়া ও চিনি একসঙ্গে মিশিয়ে ভালো পাক দিতে হবে। যখন চিনি গলে অনেকটা পাক হয়ে আসবে, তখন জাল দেওয়া দুধ ওতে ঢেলে নারুন। ভালো করে নেড়ে ঘন করতে হবে। এরপর এতে গুঁড়োদুধ গুলে দিন, তাতে আরো ঘন হবে পায়েস। এরপর ক্ষোয়া ক্ষীর ভেঙে দিন এবং নাড়তে থাকুন। এবার পায়েস ঘন হয়ে এলে কেশর ছড়িয়ে ওপরে আরো একটু নারুন। দেখবেন রংটাও বেশ সুন্দর পালটেছে। এরপর নামিয়ে নিয়ে ঠা-া বা গরম যেমন ইচ্ছে পরিবেশন করুন কাঁঠালের পায়েস।

"