চিংড়ির নানা পদ

প্রকাশ | ০৬ জুলাই ২০১৮, ০০:০০

রান্নাবান্না ডেস্ক

চিংড়ি মাছ ছোট-বড় সবার কাছে সমান প্রিয়। বাঙালির যেকোনো উৎসবে প্রাচীনকাল থেকেই নিজের জায়গা পাকা করে নিয়েছে চিংড়ি। আসুন আজ আমরা রসনাকে তৃপ্ত করে এমন কয়েক পদের চিংড়ির রেসিপিতে চোখ বুলিয়ে নিই।

চিংড়ি পাকোড়া

উপকরণ : চিংড়ি মাছ ২৫০ গ্রাম। পেঁয়াজ কুচি ১টি। মরিচের গুঁড়া সামান্য। কাঁচামরিচ কুচি ১টি। ময়দা আধা কাপ। রসুন কুচি দুই কোয়া। ধনিয়াপাতা কুচি সামান্য। লেবুর রস এক টেবিল চামচ। লবণ স্বাদমতো এবং তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি : প্রথমে চিংড়ি মাছ ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি বাটিতে চিংড়ি নিয়ে তাতে ময়দা, রসুন কুচি, পেঁয়াজ কুচি, মরিচের গুঁড়া, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি এবং লবণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার এতে লেবুর রস ও দুই টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এখন একটি প্যানে তেল গরম করে অল্প আঁচে পাঁচ মিনিট চিংড়িগুলো ভেজে নিন। বাদামি রঙের হয়ে গেলে চিংড়িগুলো তেল থেকে উঠিয়ে প্লেটে তুলে নিন। টমেটো সস এবং চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু চিংড়ি পাকোড়া।

চিংড়ির কাটলেট

উপকরণ : চিংড়ি ২ কাপ। কাঁচামরিচ কুচি ১-২ চা চামচ। আদা বাটা ১-২ চা চামচ।

পুদিনা পাতা কুচি ১ চা চামচ। মরিচ বাটা ১-২ চা চামচ। ডিম ১টি। গোলমরিচ বাটা ১-২ চা চামচ। পাউরুটি গুঁড়া ১-২ কাপ। পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ। ময়দা ১ টেবিল চামচ। রসুন কুচি ১ চা চামচ। তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি : চিংড়ি খোসা ছাড়িয়ে ধুয়ে কিমা করুন। বাটা মসলা, পেঁয়াজ, রসুন, কাঁচামরিচ ও পুদিনা পাতা দিয়ে মেশান। এবার রুটির গুঁড়া, ডিম ও ১ চা চামচ লবণ দিয়ে মেশানোর পর ময়দার ছিট দিয়ে চিংড়ির কাটলেট তৈরি করুন। তারপর ডুবো তেলে ভাজুন। শেষে লেবুর রস অথবা সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিংড়ি কাবাব

উপকরণ : চিংড়ির কিমা এক কাপ। কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ। ধনেপাতা কুচি ১ টেবিল চামচ। পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ। সেদ্ধ আলু পরিমাণমতো। কর্নফ্লাওয়ার পরিমাণমতো। ডিম ২টি। ব্রেডক্রাম পরিমাণমতো। টমেটো সস পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : ডিম, ব্রেডক্রাম ও তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার পছন্দমতো আকারে গোল করে নিন। এবার তা ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম মেখে ডুবো তেলে বাদামি করে ভাজতে হবে। তারপর পরিবেশন করুন পছন্দের সস আর সালাদের সঙ্গে। ইচ্ছা করলে পোলাও বা ভাতের সঙ্গেও খেতে পারেন পছন্দের চিংড়ি কাবাব।

চিংড়ি চপ

উপকরণ : খোসা ছাড়ানো বড় চিংড়ি ২ কাপ। আদাবাটা আধা চা চামচ। মরিচ গুঁড়া আধা চা চামচ। গোলমরিচ গুঁড়ো আধা চামচ। পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ। রসুন কুচি ১ চা চামচ। কাঁচামরিচ কুচি আধা চা চামচ। পুদিনা পাতা কুচি ১ চা চামচ। ডিম ১টি।

টোস্ট বিস্কুট গুঁড়ো আধা কাপ। ময়দা ১ টেবিল চামচ। লবণ স্বাদমতো। তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে চিংড়ি খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে সব মসলা, লবণ, পেঁয়াজ, রসুন, কাঁচামরিচ এবং পুদিনা পাতা কুঁচি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি আঠালো করার জন্য ময়দা দিলে ভালো হবে। একটি ডিম ফেটিয়ে আলাদা বাটিতে রাখুন। একটি প্যানে ডুবোতেলে ভাজার জন্য তেল দিয়ে তেল গরম হতে দিন। তেল গরম হলে একটি করে চিংড়ির গায়ে মিশ্রণটি লাগিয়ে পছন্দমতো আকার দিন। এবার ডিমের মিশ্রণে চুবিয়ে টোস্ট বিস্কুট গুঁড়োর মধ্যে গড়িয়ে নিয়ে তেলে ভাজুন। চাইলে বল আকারেও করতে পারেন। লাল করে ভেজে তুলে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার কুড়মুড়ে চিংড়ি চপ।

"