গরমে ফলের শরবত

প্রকাশ : ২২ জুন ২০১৮, ০০:০০

রান্নাবান্না ডেস্ক

গরমে শরবত আমাদের একটি প্রিয় পানীয়। বিভিন্ন খাবারের দোকানে বা ফুটপাতে নানা রকমের শরবত পাওয়া যায়। সেগুলোর স্বাদ ভালো হলেও অনেক সময় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই, আপনি চাইলে ঘরে বসেই এসব সুস্বাদু শরবত তৈরি করতে পারেন। আজ আপনাদের জন্য দেওয়া হলো এ রকম কয়েকটি শরবতের রেসিপি-

লেবুর শরবত

উপকরণ : ফ্রেশ লেবু। বিট লবণ। চিনি। গোলমরিচ। পুদিনা পাতা ও ফ্রিজের ঠান্ডা পানি।

যেভাবে তৈরি করবেন : প্রথমে লেবুগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর লেবুগুলো কেটে রস বের করে নিন। একটি জগে ঠান্ডা পানির মধ্যে রসগুলো নিয়ে নিন। পরিমাণমতো বিট লবণ, গোলমরিচ এবং চিনি মিশিয়ে নিন। এরপর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

আমের শরবত

উপকরণ : পাঁচটি ল্যাংড়া আম। ৪০০ গ্রাম টক দই। ২০০ গ্রাম ডানো ক্রিম। ১টি কনডেন্স মিল্ক ও পেস্তা বাদাম।

যেভাবে তৈরি করবেন : প্রথমে আমগুলো ভালোভাবে পরিষ্কার করে টুকরো টুকরো করে কেটে নিন। এরপর ব্লেন্ডারে আমের টুকরো, টক দই, কনডেন্স মিল্ক এবং ডানো ক্রিম দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর গ্লাসে নিয়ে ওপরে পেস্তাবাদামগুলো সাজিয়ে পরিবেশন করুন।

তরমুজের শরবত

উপকরণ : ৫০০ গ্রামের একটি তরমুজ। ১৫ গ্রাম আদা। ১৫ মিলি লেবুর রস। লবণ পরিমাণমতো। চিনি পরিমাণমতো ও ৩০০ মিলি পানি।

যেভাবে তৈরি করবেন : প্রথমে তরমুজ ভালোভাবে পরিষ্কার করে টুকরো টুকরো করে কেটে নিন। আদাগুলো বেটে নিন। এরপর ব্লেন্ডারে পানি দিয়ে তরমুজ, আদা, লেবুর রস, চিনি এবং লবণ পরিমাণমতো দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর সেগুলো গ্লাসে করে পরিবেশন করুন।

আনারসের শরবত

উপকরণ : আনারস কুচি ১ কাপ। বিট লবণ আধা চা চামচ। চিনি ২ চা চামচ।

গোলমরিচের গুঁড়া ২ চা চামচ ও পানি পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : আনারস কুচির সঙ্গে বিট লবণ, চিনি, গোল মরিচের গুঁড়া ও পানি একসঙ্গে ভালো করে মিশিয়ে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল আনারসের শরবত। এবার সুন্দর একটি গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।

"