ইফতারির নতুন পদ

প্রকাশ : ২৫ মে ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

ইফতারিতে চাই হরেক রকম খাবার। ছোলা, পিঁয়াজু, বেগুনি তো আছেই-এর সঙ্গে নতুন নতুন মেন্যু যোগ হলে মন্দ হয় না। বাইরের খাবার খুব একটা স্বাস্থ্যসম্মত নয়, তাই ঘরেই তৈরি করুন এমন কয়েকটি খাবারের রেসিপি আজ দেওয়া হলো। আশা করি সবার কাজে আসবে। আসুন জেনে নিই রেসিপিগুলো-

প্রণ বল

উপকরণ : পাউরুটি ৬/৭ সøাইস। ডিম ১টি। চিংড়ি ২৫০ গ্রাম। ধনেপাতা কুচি পরিমাণমতো। পেঁয়াজ কুচি ১/৪ কাপ। কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ। আদা বাটা ১/২ চা চামচ। রসুন বাটা ১/২ চা চামচ। লবণ পরিমাণমতো। ধনেগুঁড়া ১/২ চা চামচ। জিরাগুঁড়া ১/২ চা চামচ ও তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে পাউরুটির টুকরোগুলোকে ছোট ছোট কিউব করে কাটতে হবে। এরপর একটি পাত্রে একে একে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, আদা বাটা, রসুন বাটা, লবণ, ধনেগুঁড়া, জিরাগুঁড়া দিয়ে, একসঙ্গে সব মেখে নিতে হবে ভালো করে। এরপর ডিম এবং খোসা ছাড়ানো চিংড়িগুলোকে মিশ্রণের সঙ্গে যোগ করতে হবে। কিছুক্ষণ (১৫ মিনিট) ঢেকে রেখে দিতে হবে। এরপর কিউব করে কাটা কিছু পাউরুটি হাতে নিয়ে এর ওপর কিছুটা মিশ্রণ নিয়ে এর ওপর আবার কিছু পাউরুটির টুকরো দিয়ে বলের আকার দিতে হবে। পাউরুটিগুলোকে ভালো করে চেপে চেপে গোল করতে হবে, নাহলে তেলে ছাড়লে ছড়িয়ে যাবে। এরপর তেল গরম করে হালকা আঁচে বলগুলো ভাজতে হবে। জ্বালের ব্যাপারে একটু সতর্ক থাকতে হবে, যেন তেল খুব বেশি গরম না হয়ে যায়। নয়তো ভেতরের চিংড়ি সিদ্ধ হবে না। লাল লাল রঙের হয়ে এলে নামিয়ে ফেলতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল প্রণ বল। টমেটো সস বা হোয়াইট সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

ধনেপাতার বড়া

উপকরণ : ধনেপাতা পাতা ১ আঁটি। বেসন ১ কাপ। কর্ণফ্লাওয়ার ১/২ কাপ। আদা বাটা ১/২ চা চামচ। রসুন বাটা ১/২ চা চামচ। লবণ পরিমাণমতো। মরিচগুঁড়া ১ টেবিল চামচ। ধনেগুঁড়া ১/২ চা চামচ। জিরাগুঁড়া ১/২ চা চামচ। গোলমরিচ-গুঁড়া সামান্য। জাফরান রং এক চিমটি। তেল ও পানি পরিমাণমতো

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি পাত্রে বেসন, কর্ণফ্লাওয়ার, আদা বাটা, রসুন বাটা, লবণ, মরিচগুঁড়া, ধনেগুঁড়া, গোলমরিচ-গুঁড়া, জাফরান রং সব একসঙ্গে নিতে হবে। এরপর পরিমাণমতো পানি মিশিয়ে একটি ঘন গোলা বানাতে হবে। ধনেপাতাগুলো ভালো করে ধুয়ে (গোড়ার দিকটা কেটে ফেলতে হবে) পানি শুকিয়ে নিতে হবে। পাত্রে তেল দিয়ে গরম করে নিতে হবে। এরপর একটি ধনেপাতার ডাল নিয়ে গোলায় চুবিয়ে তেলে ছাড়তে হবে। গাঢ় বাদামি রং হয়ে এলে নামিয়ে ফেলতে হবে। এভাবে বাকি ধনেপাতাগুলোও ভেজে ফেলতে হবে। এবার গরম গরম মুচমুচে ধনেপাতার বড়া পরিবেশন করুন ইফতারের টেবিলে।

চিকেন কাটলেট

উপকরণ : মুরগির বুকের মাংস ১/২ কেজি। ব্রেড ক্রাম্ব পরিমাণমতো। টক দই হাফ কাপ। টমেটো সস ২ টেবিল চামচ। সয়া সস ২ টেবিল চামচ। চিলি সস ২ টেবিল চামচ। আদা বাটা ১ চা চামচ। রসুন বাটা ১ চা চামচ। লবণ পরিমাণমতো। মরিচগুঁড়া ২ টেবিল চামচ। ধনেগুঁড়া ১ চা চামচ। জিরাগুঁড়া ১ চা চামচ। গোলমরিচ-গুঁড়া ১ চা চামচ। গরম মসলা-গুঁড়া ১/২ চা চামচ। ডিম ১টা ও তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে বুকের মাংস পাতলা সøাইস করে কেটে ধুয়ে নিতে হবে। এরপর এর মধ্যে টক দই, টমেটো সস, সয়া সস, চিলি সস, আদা বাটা, রসুন বাটা, লবণ, মরিচগুঁড়া, ধনেগুঁড়া, জিরাগুঁড়া, গোলমরিচ-গুঁড়া এবং গরম মনলা-গুঁড়া একে একে দিয়ে দিতে হবে। সব উপকরণ দিয়ে মুরগিটা ভালো করে মেরিনেট করে ১ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর একটি পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে নিতে হবে এবং অপর পাত্রে ব্রেডক্রাম্ব নিতে হবে। মুরগির টুকরোগুলো ডিমে চুবিয়ে, ব্রেডক্রাম্বে গড়িয়ে নিতে হবে। একটি পাত্রে তেল দিয়ে, গরম হলে তাতে টুকরোগুলো ছেড়ে দিতে হবে, লাল রং ধারণ করলে নামিয়ে নিতে হবে। ব্যস, হয়ে গেল চিকেন কাটলেট।

সুজির বড়া

উপকরণ : সুজি ২৫০ গ্রাম। ডিম ১টা। চিনি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে চিনিটা যেন সম্পূর্ণ গলে যায়। এরপর ফ্রাই প্যানে তেল দিয়ে অল্প আঁচে রাখতে হবে। সুজির মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে বড়ার আকারে তেলে ছাড়তে হবে। প্রথমে অনেকটা নরম থাকবে, পুরোপুরি ভাজা হয়ে গেলে শক্ত হয়ে যাবে। মজাদার সুজির বড়া তৈরি। বক্সে করে রেখে দু-তিন দিন খেতে পারবেন।

"