তরকারির নানা পদ

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ০০:০০

রান্নাবান্না ডেস্ক

আপনাদের জন্য আজ দেওয়া হলো কয়েকটি সুস্বাদু তরকারির রেসিপি। কম সময়ে এগুলো রান্না করা সম্ভব। বাজারে এখনো তরকারির সরবরাহ প্রচুর। দামও হাতের নাগালে। ইচ্ছে করলে আপনি সেসব তরকারি রান্না করতে পারবেন। তবে তার আগে জেনে নিন রান্নার প্রণালি।

সরিষা বাটায় সজিনা চচ্চড়ি

উপকরণ : সরিষা বাটা ১ কাপ। সজিনা ৫০০ গ্রাম। হলুদের গুঁড়া আধা চা চামচ। সরিষার তেল আধা কাপ। কাঁচামরিচ ৬টা। তেঁতুলের মাড় ১ টেবিল চামচ। রসুন বাটা ১ টেবিল চামচ। জিরা বাটা ১ চা চামচ। মরিচের গুঁড়া ১ চা চামচ। লবণ ১ চা চামচ। পেঁয়াজের কুচি আধা কাপ ও চিনি ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সজিনার আঁশ ফেলে টুকরা করে নিন। পাত্রে তেল গরম করে পেঁয়াজের কুচি দিয়ে লাল করে ভেজে নিন। অল্প পানিতে গুঁড়া ও বাটা মসলাগুলো গুলিয়ে নিন। চুলায় দিয়ে ভালোভাবে নেড়ে সরিষা বাটা দিয়ে কষান। ভুনা ভুনা হলে ১ কাপ পানি দিন। ফুটে উঠলে সজিনা ও কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন। সজিনা সেদ্ধ হয়ে মাখা মাখা হলে তেঁতুলের মাড় ও চিনি দিয়ে নেড়ে পাঁচ মিনিট দমে রেখে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেল সরিষা বাটায় সজিনা চচ্চড়ি।

আচারি আলু

উপকরণ : আলু মাঝারি বা ছোট সাইজের ১ কেজি। আদা ও রসুন বাটা ২ চা-চামচ। হলুদ গুড়া ১ চা-চামচ। মরিচ গুঁড়া ১ চা-চামচ। পাঁচফোড়ন ১/২ চামচ। ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ। সরিষা তেল আধা কাপ। পেয়াজকুচি আধা কাপ। যেকোনো আচার ১ টেবিল চামচ। কাঁচা মরিচ ৪/৫টা। লবণ স্বাদমতো ও সরষে বাটা ২/৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে আলুগুলো ভালো করে ধুয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ আলুগুলোয় হলুদ, মরিচের গুঁড়া, লবণ মিশিয়ে তেলে দিয়ে ভালো করে ভেজে নিন। কড়াইয়ে সরিষা তেল দিয়ে এতে পাঁচফোড়ন দিন। পেঁয়াজকুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। আদা রসুন বাটা, হলুদ, মরিচ, জিরা গুঁড়া ও সরষে বাটার সঙ্গে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এরপর আচার দিয়ে কষান। এবার ভেজে রাখা আলুগুলো দিয়ে আরো কিছু সময় কষিয়ে নিন। আধা কাপ পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেল মজাদার আচারি আলু। পরিবেশন করুন গরমভাত বা যেকোনো রুটি দিয়ে।

মনোহর আচারি বেগুন

উপকরণ : মসলার জন্য ১ চা চামচ জিরা। ১/২ চা চামচ কালিজিরা। ১/২ চা চামচ মৌরি। ১/২ চা চামচ সরিষা। গ্রেভির জন্য ৮-১০টি ছোট বেগুন। ২টি টমেটো সিদ্ধ

২-৩টি শুকনো মরিচ। ১/২ চা চামচ মৌরি। ১/২ চা চামচ সরিষা। ১ টেবিল চামচ আদা রসুন পেস্ট। ১/২ চা চামচ হলুদ গুঁড়ো। ১ চা চামচ লাল মরিচ গুঁড়ো। ২ চা চামচ ধনিয়া গুঁড়ো। ৫ টেবিল চামচ তেল। পরিমাণ মতো লবণ ও পানি।

প্রস্তুত প্রণালি : প্রথমে টমেটো সিদ্ধ করে নিন। একটি প্যান মাঝারি আঁচে চুলায় দিন। প্যান গরম হয়ে এলে মৌরি, কালিজিরা, জিরা, সরিষা দিয়ে কিছুক্ষণ নাড়–ন। সুন্দর গন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ভাজা মসলাগুলো গুঁড়ো করে নিন। এবার একটি প্যানে অল্প তেল দিয়ে বেগুনগুলো দিয়ে দিন। বেগুনগুলো আস্ত রেখে মাঝখান দিয়ে চার ভাগ করুন। খেয়াল রাখবেন বেগুন যেন ডাঁটার সঙ্গে যুক্ত থাকে আর মাঝের অংশ ভেঙে না যায়। বেগুনের ওপর অল্প তেল ছিটিয়ে দিন, যাতে করে বেগুনগুলোর দুই পাশ ভালোভাবে ভাজা হয়। এখন আরেকটি প্যানে তেল দিয়ে শুকনো মরিচ ভাজুন। মরিচ ভাজা হয়ে গেলে এতে মৌরি, কালিজিরা, সরিষা, আদা রসুনের পেস্ট দিয়ে নাড়ুন। তারপর এতে ভাজা গুঁড়ো মসলা, হলুদগুঁড়ো, সিদ্ধ টমেটোকুচি, লবণ দিয়ে রান্না করুন। মসলা থেকে তেল ওপরে উঠে এলে এতে হলুদগুঁড়ো, ধনিয়াগুঁড়ো দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এরপর এতে টমেটো দিয়ে আরো কিছুক্ষণ নাড়ুন। ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ৫ মিনিট পর পানি দিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার ১০ মিনিট পর নামিয়ে ফেলুন মজাদার আচারি বেগুন।

"