reporterঅনলাইন ডেস্ক
  ০৯ মার্চ, ২০১৮

হরেক রকমের সবজি

বাজারে এখনো শীতের সবজি ভরপুর। পুষ্টিমানে ও স্বাদে-গুণে অতুলনীয় এসব সবুজ শাকসবজি স্বল্প খরচে অল্প সময়ে রান্না করা যায়। মাছ, মাংস কিংবা আলাদাভাবেও সবজি রান্না করা সম্ভব। তাই আপনাদের জন্য আমাদের আজকের আয়োজনে রয়েছে সবজির রেসিপি।

পাঁচমিশালি সবজি

উপকরণ

আলু, গাজর, পেঁপে, পটোল, ঝিঙ্গা কিংবা পছন্দ অনুযায়ী যেকোনো সবজি আধা কেজি। পেঁয়াজকুচি ২ টেবিল চামচ। আদা ২ টেবিল চামচ। রসুনকুচি ২ টেবিল চামচ। ধনেপাতা স্বাদমতো। কাঁচামরিচ স্বাদমতো। লবণ স্বাদমতো। শুকনো মরিচগুঁড়ো সামান্য। জিরার গুঁড়ো অল্প পরিমাণে। ঘি বা তেল পরিমাণমতো। হলুদ এক চিমটি।

সেদ্ধ সবজি সংরক্ষণ প্রণালি

সবজিগুলো ডুমো করে কেটে নিন। বেশি বড়ও হবে না, আবার ছোটও না। কড়াইতে পানি গরম করুন। এতে সামান্য লবণ ও হলুদ দিয়ে দিন। ফুটে উঠলে আলু দিয়ে দিন। আলুগুলো আধা সেদ্ধ হলে অন্য সবজিগুলো দিয়ে দিন। ঠিক ২ থেকে ৩ মিনিট ফুটিয়ে চুলো নিভিয়ে দিন। বেশি সেদ্ধ করতে যাবেন না। তাহলে সংরক্ষণ করতে অসুবিধা হবে। পাঁচ থেকে ১০ মিনিট পর পানি থেকে ছেঁকে তুলে নিন ও খুব ভালো করে পানি ঝরিয়ে নিন। তৈরি হয়ে গেল আপনার সবজি। পানি ঝরিয়ে এই সবজি ঠা-া করে ফ্রিজে রাখলে এক সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। চাইলে একবারে অনেকটা সবজি সেদ্ধ করে রাখতে পারবেন। তারপর প্রতিদিন একটু করে বের করে নানা উপায়ে রান্না করে নিতে পারবেন।

রান্নার প্রণালি

কড়াইতে তেল বা ঘি গরম করে নিন। কাঁচামরিচ বা শুকনো মরিচের ফোড়ন দিন। গন্ধ ছড়ালে পেঁয়াজ ও রসুনকুচি দিয়ে দিন। আদা ও রসুন গন্ধ ছড়িয়ে হালকা লাল হলে সবজি দিয়ে দিন। ভালো করে নাড়–ন। এই পর্যায়ে মরিচ ও জিরার গুঁড়ো দিয়ে দিন। প্রয়োজনে অল্প পানি ও স্বাদমতো লবণ যোগ করুন। ঢেকে রান্না করুন দুই থেকে তিন মিনিট। মাখা মাখা হলে ধনেপাতা ছিটিয়ে নামিয়ে নিন। গরম ভাত, লুচি, পরোটার সঙ্গে দারুণ লাগবে খেতে। চাইলে পাঁচফোড়নের বাগাড়ও দিতে পারেন।

আলু-বেগুন-টমেটোর তরকারি

রুটি ও পরোটার সঙ্গে আলু, বেগুন আর টমেটোর তরকারিটি দারুণ লাগে। না খেয়ে থাকলে আজই রান্না করে দেখুন।

উপকরণ

আলু বড় ২টি। বেগুন বড় ১টি। টমেটো বড় ২টি। হলুদ, মরিচ ও জিরাগুঁড়ো ১ চা চামচ করে। আদা বাটা ১-২ চা চামচ। পেঁয়াজকুচি ১-৪ কাপ। তেল ১-৪ কাপ। গোটা কালোজিরা ১ চা চামচ। গোটা শুকনো মরিচ ৪-৫টি। চিনি সামান্য। লবণ স্বাদমতো।

রান্নার প্রণালি

সবজিগুলো পছন্দমতো কেটে ধুয়ে নিন। কড়াইয়ে অর্ধেক তেল গরম করে পেঁয়াজকুচি ভেজে মসলা কষিয়ে আলু দিয়ে ঢেকে দিন। আলু সেদ্ধ হলে বেগুন ও টমেটো দিয়ে আবার ঢেকে দিন। প্রয়োজন হলে পানি দিতে পারেন। বেগুন ও টমেটো সেদ্ধ হলে চিনি দিয়ে নামিয়ে রাখুন। অন্য একটি কড়াইয়ে বাকি তেল গরম করে গোটা শুকনো মরিচ ও কালিজিরা ফোড়ন দিয়ে তরকারিতে ঢেলে ঢেকে দিন। সুন্দর একটা গন্ধ বেরোবে।

সরিষা বাটায় সজিনা

সরিষা বাটায় সজিনা একটি মজার তরকারি। ইচ্ছে হলে খেয়ে দেখতে পারেন।

উপকরণ

সরিষা বাটা ১ কাপ। ৫০০ গ্রাম সজিনা। আধা চা-চামচ হলুদের গুঁড়া। আধা কাপ সরিষার তেল। ৫-৬টা কাঁচামরিচ। তেঁতুলের মাড় ১ টেবিল চামচ। রসুন বাটা ১ টেবিল চামচ। জিরা বাটা ১ চা-চামচ। মরিচের গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদমতো। পেঁয়াজের কুচি আধা কাপ। চিনি ১ চা-চামচ।

রান্নার প্রণালি

সজিনার আঁশ ফেলে টুকরা করে নিতে হবে। পাত্রে তেল গরম করে পেঁয়াজের কুচি দিয়ে লাল করতে হবে। অল্প পানিতে গুঁড়া ও বাটা মসলাগুলো গুলিয়ে নিতে হবে। ভালোভাবে নেড়ে সরিষা বাটা দিয়ে কষাতে হবে। ভুনা ভুনা হলে ১ কাপ পানি দিতে হবে। ফুটে উঠলে সজিনাগুলো ও কাঁচামরিচ দিয়ে ঢেকে দিতে হবে। সজিনাগুলো সেদ্ধ হয়ে মাখা মাখা হলে তেঁতুলের মাড় ও চিনি দিয়ে লবণ চেখে পাঁচ মিনিট দমে রেখে নামাতে হবে। যারা চিনি পছন্দ করেন না, তাদের তেঁতুল দিতে হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist