রান্নাবান্না ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি, ২০১৮

সকালের নাশতায় ডিম

ডিম এমন একটি খাবার যা দিয়ে ঝটপট তৈরি করা যায় ভিন্ন ভিন্ন স্বাদের ডিশ। তা ছাড়া রান্নায় সময় কম লাগে, এত সময় বাঁচে কষ্টও হয় কম। তাই তো আজ জেনে নিই ডিম

দিয়ে তৈরি পাঁচটি সকালের নাশতার রেসিপি।

ফ্রেঞ্চ টোস্ট

বোম্বাই টোস্ট কিংবা ফ্রেঞ্চ টোস্ট, যা-ই খেতে চান, তবে ডিম আর পাউরুটি দিয়ে নাশতা করতে চাইলে এর চেয়ে সেরা উপায় আর হয় না। মিষ্টি ফ্রেঞ্চ টোস্ট খেতে চাইলে ডিমকে দুধ ও চিনি দিয়ে ফেটিয়ে নিন। এই মিশ্রণে পাউরুটি ডুবিয়ে মাখন বা ঘি দিয়ে ভেজে নিন। ফল, সিরাপ ও ক্রিমের সঙ্গে পরিবেশন করুন। আর ঝাল খেতে চাইলে ডিমের সঙ্গে দুধ, কাঁচামরিচ-পেঁয়াজ, চাট মসলা ও মরিচের গুঁড়ো দিয়ে ফেটিয়ে নিন। তারপর তৈরি করে নিন ফ্রেঞ্চ টোস্ট।

ডিমের হালুয়া

দুধ ও চিনি দিয়ে ডিমকে ফেটে নিন। কড়াইতে ঘি দিয়ে দারুচিনি ও এলাচ দিন। এর মধ্যে ডিমের মিশ্রণ দিয়ে নাড়তে থাকুন অনবরত। নাড়তে নাড়তেই জমাট বেঁধে ঝুরি ঝুরি হয়ে যাবে ডিম। আপনি চাইলে নরম বা শক্ত, আপনার ইচ্ছামতো রাখতে পারেন হালুয়ার মতো। বাচ্চারা এই খাবার খুব শখ করে খায়। পরিবেশন করুন রুটি, পরোটা, নান কিংবা এমনিতেই।

মজাদার ডিম ঝুরি

ভাজির বদলে এই খাবারটি বেশ চলবে রুটি-পরোটার সঙ্গে। ডিম ফেটিয়ে ঝুরি করে রাখুন। এবার তেলের মধ্যে পেঁয়াজ ও লবণ দিয়ে ভাজুন। পেঁয়াজ একটু নরম হলে হলুদ, মরিচ ও ধনেগুঁড়ো দিয়ে দিন। অল্প পানি দিয়ে মসলা কষান। সামান্য টমেটো সস দিন। মসলা কষে গেলে ডিম ঝুরি ও জিরাগুঁড়ো দিয়ে দিন। কাঁচামরিচ দিন। মাখা মাখা ভাজা হলে নামিয়ে নিন।

হরেক রকম অমলেট

একই অমলেট খেতে খেতে বিরক্ত হয়ে গেলে একেক দিন একেক স্বাদের অমলেট তৈরি করুন। স্বাদ বাড়াতে সাধারণ ডিম ভাজাতেই যোগ করুন টমেটো, ধনেপাতা ও চাট মসলা। এগ ফ্রিটাটা তৈরি করতে চাইলে ডিম ফেটিয়ে প্যানে ছড়িয়ে দিন সমান করে। এর ওপর দিয়ে দিন মাংস, সসেজ, ক্যাপ্সিকাম, মাশরুম ইত্যাদি টপিং। অল্প আঁচে ঢাকনা দিয়ে রান্না করুন। জমাট কেকের মতো হলে নামিয়ে নিন। আবার চিজ অমলেট করতে চাইলে প্যানে ফেটানো ডিম দিয়ে দিন। এর ওপরে চিজ ছড়িয়ে দিন। নিচের অংশ রান্না হলে মাঝ থেকে দুটি ভাঁজ করে দিন। ভালো করে ভেজে নামিয়ে নিন।

স্যান্ডুইচ

ডিম সিদ্ধ করে নিন। একে মেয়নিজ ও গোলমরিচ গুঁড়ো দিয়ে মাখিয়ে ভরে নিন দুই টুকরো পাউরুটির মধ্যে। ব্যস, তৈরি আপনার স্যান্ডুইচ। আরো ভিন্নতা চাইলে ডিম ভাজি করে নিন। রুটির মাঝে মেয়নিজ মাখিয়ে ডিম দিন। টমেটো সস দিয়ে শসা, টমেটো ইত্যাদি দিন। ব্যস, তৈরি আরেকটি স্যান্ডুইচ। চাইলে যোগ করতে পারেন চিজও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist