বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

  ১৫ ডিসেম্বর, ২০১৭

সিরমিক্স কারখানার পরিত্যক্ত টায়ার পোড়ার ধোঁয়ায় বিষাক্ত পরিবেশ

পরিত্যক্ত টায়ার পোড়ানোর বিষাক্ত ধোঁয়ায় আবাসিক এলাকার পরিবেশ বিপর্যয়ের আশংকা দেখা দেওয়ায় রংপুরের বদরগঞ্জে একটি শিল্পপ্রতিষ্ঠানের নামে উপজেলার বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছে ভুক্তভোগী এলাকাবাসী। অভিযোগসূত্রে জানা গেছে, উপজেলার পৌরশহরের শাহাপুর মহল্লায় আপেল সিরামিক্স নামক একটি শিল্প প্রতিষ্ঠান অবস্থিত। সেখানে বেসিন ও প্যানসহ স্যানিটারী সামগ্রী তৈরী করা হয়। কিন্তু সম্প্রতি ওই সিরামিক্স কারখানার চুল্লিতে পরিত্যক্ত টায়ার পুড়িয়ে কারখানার কাজে ব্যবহারের জন্য তেল ও কার্বন গুড়া তৈরী করা হচ্ছে। এতে কারখানার বিষাক্ত ওই গ্যাসে জনস্বাস্থ্য মারাত্মক হুমকির মুখে পড়েছে। দুষিত হচ্ছে পরিবেশ। কার্বন মনোক্সাইডের মতো বিষাক্ত গ্যাস বাতাসে মিশে ৬ থেকে ৭ কিলোমিটার পর্যন্ত এলাকায় ছড়িয়ে পড়ছে। শাহাপুর এলাকার বাসিন্দা ও ব্যবসায়ী রাশেদ শাহ্ বলেন, কারখানার বিষাক্ত ধোঁয়ায় এলাকায় বসবাস করা কঠিন হয়ে পড়েছে। এভাবে চলতে থাকলে এলাকা ছেড়ে অন্যত্র চলে যেতে হবে। মহিলা কলেজের শিক্ষার্থী ফারজানা আঁখি ও রুমা আক্তার বলেন, আমাদের কলেজের পাশে ওই কারখানায় টায়ার পোড়ানোর কারনে আমরা ঠিকভাবে ক্লাস করতে পারি না। অনেকে আবার বিষাক্ত ধোয়ার কারনে ক্লাসে অসুস্থ্য হয়ে পড়ে। মহল্লার হায়দার আলি বলেন, টায়ার পোড়ানোর বিষাক্ত ধোঁয়ায় বাড়িতে থাকা দায় হয়ে পড়েছে। গৃহিনী মাহাফুজা মোস্তারি বলেন, সিরামিক্স কোম্পানির টায়ার পোড়ানোর বিষাক্ত গন্ধ ও ধোঁয়ায় আমার স্কুল পড়–য়া দুই মেয়ে অসুস্থ্য হয়ে পড়েছে। তাই বাধ্য হয়ে আমি বাড়ি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি। এ বিষয়ে জানতে আপেল সিরামিক্সের সহকারি ম্যানেজার আলমগীর হোসেন অপু টায়ার পোড়ানোর বিষয়টি স্বীকার করে বলেন, পরিবেশের বিপর্যয়ের কথা মাথায় রেখে আমরা দিনের বেলা টায়ার পোড়াই না। রাতে পোড়াই।

বদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ আব্দুল হাই রুবেল বলেন, ব্যাপক আকারে টায়ার পোড়ালে পরিবেশ বিপর্যয়ের আশংকা রয়েছে। এছাড়াও শ^াসকষ্ট সহ এ্যাজমা জনিত রোগগুলো ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে পারে।

রংপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মেজবাহুল আলম জানান, বিষয়টি আমার জানা ছিল না। আমি সরকারি সফরে দেশের বাহিরে ছিলাম। বিষয়টি যেহেতু এখন জানতে পারলাম, তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। বদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রাশেদুল হক অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist