বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও) প্রতিনিধি

  ১২ ডিসেম্বর, ২০১৭

আগাম আলুর দাম কম, ঘুরে দাঁড়াতে ব্যর্থ কৃষক

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে আগাম আলু চাষ করেও ভালো দাম পাচ্ছেন না চাষীরা। ফলে বাড়তি ঝুঁকি নিয়ে আলু চাষ করে আরও বেশি বিপাকে পড়েছেন কৃষক। আলু তোলার শুরুতে প্রতিমণ আলুর দাম ৫০০ টাকা থেকে ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে। বিগত বছরগুলোতে প্রতিমণ আলু ৯০০ থেকে ১২শ টাকায় বিক্রি হয়। চাষীরা বলছে গত বছরের অনেক আলু হিমাগারে পড়ে থাকায় এ বছর আলু ক্রয়ের চাহিদাও খুব কম।

অনুসন্ধানে জানা গেছে, বালিয়াডাঙ্গী উপজেলার ৮টি ইউনিয়নের অনেক কৃষক বিভিন্ন এনজিও, সমবায় সমিতি ও ব্যাংক থেকে কৃষি সুদের উপর ঋণ গ্রহণ করে আলু চাষ করে। বিগত বছরের লোকসান মিটিয়ে পূনরায় ঘুরে দাঁড়াতে এবার ঝুঁকি নিয়ে আগাম আলুর চাষ করেন তারা। আলুর ফলন ভাল হলেও শুরুতে কম দামের কারণে ঋণের টাকা পরিশোধ করতে হিমসিম থেকে হচ্ছে চাষীদের।

দুওসুও ইউপির কুশলডাঙ্গী গ্রামের বজলার রহমান জানান, আলু বীজের দাম কম থাকায় এ বছর এক বিঘা মাটিতে আলু রোপন থেকে আলু তোলা পর্যন্ত ১৪ হাজার টাকা খরচ হয়েছে। ১২ টাকা দরে প্রতি কেজি বিক্রি করে এক বিঘা মাটির আলু বিক্রি হয়েছে ১৫ হাজার ৮০০ টাকা।

পাড়িয়া ইউপির আলু চাষী আফাজুল হক জানান, কৃষি ব্যাংক থেকে ঋণ নিয়ে গতবারের তুলনায় বেশি আলু চাষ করেছি। কিন্তু আলু তোলার শুরুতেই দাম দেখে খুব দুশ্চিন্তায় আছি।

বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি অফিসার শাফীয়ার রহমান জানান, উপজেলার ৮টি ইউনিয়নে তিন হাজার ৬০০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে কিছু কিছু এলাকায় আগাম আলু তোলা হয়েছে। শুরুতে দাম কম হলেও আলু ব্যবসায়ীরা আলু ক্রয় শুরু করলে কৃষকরা ন্যায্য দাম পাবেন বলে তিনি আশাবাদী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist