চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ২৪ নভেম্বর, ২০১৭

শুঁটকির ‘ফরমালিন পরীক্ষা’ এড়াতে অন্য বন্দরে ব্যবসায়ীরা

শিবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ফরমালিন পরীক্ষা এড়ানোর জন্য এ বন্দর দিয়ে শুঁটকি মাছ আমদানি না করে অন্য বন্দরে চলে যাচ্ছেন ব্যবসায়ীরা। জানা গেছে, সোনামসজিদ স্থলবন্দর দিয়ে প্রতিমাসে ১৫-১৬ ট্রাক ভারত থেকে শুঁটকি মাছ আমদানি হতো। কিন্তু ফরমালিন ও কীটনাশক পরীক্ষার ঝামেলা এড়াতেই শুঁটকি মাছ আমদানিকারকরা এ বন্দর ছেড়ে হিলি বন্দর দিয়ে শুঁটকি মাছ আমদানি করছেন বলে স্থানীয় সিএন্ডএফ এজেন্টরা জানিয়েছেন।

এদিকে শুঁটকি মাছ আমদানির বিষয়ে সোনামসজিদ স্থলবন্দরের সহকারী কমিশনার সোলাইমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, মৎস্য আমদানি নীতি অনুসারে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার সার্টিফিকেট পাওয়ার পরই শুটকি মাছ ছাড়করণ করা হয়। তিনি আরও জানান, শুঁটকি মাছের ট্রাক স্থলবন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে আমদানিকৃত পণ্যের সঙ্গে সংশ্লিষ্ট আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টরা শিবগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তার দফতরে শুঁটকি মাছের নমুনা নিয়ে গিয়ে ফরমালিন ও কোন ধরনের কীটনাশক আছে কি-না তা সেটা পরীক্ষা করে সার্টিফিকেট সংগ্রহ করে বিল অব এন্ট্রির সঙ্গে সংযুক্ত করে।

স্থানীয় সিএন্ডএফ এজেন্টরা অভিযোগ করে জানান, হিলি বন্দরে শুঁটকি মাছের কোন ধরনের ফরমালিন পরীক্ষা ছাড়াই শুঁটকি মাছের ট্রাক ছাড় দেয়া হয়। ফলে ফরমালিন পরীক্ষার ঝামেলা এড়াতেই অনেক ব্যবসায়ী হিলি বন্দর দিয়ে শুঁটকি মাছ ও মৎস্যজাতীয় পণ্য আমদানি করছেন।

অভিযোগের প্রেক্ষিতে হিলি স্থলবন্দরের দায়িত্বরত সহকারী কমিশনারের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, শুঁটকি মাছ এ বন্দর দিয়ে আমদানি হচ্ছে। যেহেতু শুঁটকি মাছ শুকনো ও পচনের কোন আশঙ্কা নেই সে কারণেই আমদানিকৃত শুঁটকি মাছের ফরমালিন ও কীটনাশকের বিষয়টি সংশ্লিষ্ট মৎস্য কর্মকর্তার দফতর থেকে কোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষার সার্টিফিকেট প্রয়োজন মনে করেন না।

শিবগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরুন কুমার ম-ল জানান, মৎস্য আমদানিনীতি ও ১৯৮৩ সালের মৎস্য মান নিয়ন্ত্রণ আইন অনুসারে আমদানিকৃত বিদেশি যে কোন ধরনের মাছ অথবা শুঁটকি আমদানি করা হলে ফরমালিন ও কীটনাশক পরীক্ষা একান্ত প্রয়োজন বলে তিনি মত দেন। তিনি আরও জানান, এর আগে মৎস্য কর্মকর্তা ঢাকার গাজীপুর বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউট (বারি) থেকে দশ হাজার টাকা ফি জমা দিয়ে কীটনাশক পরীক্ষা করে আনা হয়েছিল। এই অফিসে ফরমালিন পরীক্ষার জন্য আমদানিকারকদের কোন ফি দিতে হয় না। তবে ফি দেয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পাওয়া গেলে তা যথাযথ বাস্তবায়ন করা হবে। মৎস্য কর্মকর্তা আরও জানান, চলতি মাসে সোনামসজিদে আমদানিকৃত ১৫টি ট্রাকের শুঁটকি মাছের ফরমালিন পরীক্ষা-নিরীক্ষা করে সংশ্লিষ্ট আমদানিকারককে সার্টিফিকেট দেয়া হয়েছে।

অন্যদিকে আমদানিকারক মৎস্য কর্মকর্তা সিএন্ডএফ এজেন্ট ও কাস্টমস সংশ্লিষ্টরা জানান, যেসব বন্দর দিয়ে শুঁটকি মাছ ও মৎস্য জাতীয় পণ্য আমদানি হয়ে থাকে সেখানে মৎস্য কীটতত্ত্ব নিরোধ (কোরেনটাইন) দফতর চালু করা হলে সরকার মৎস্যজাতীয় পণ্য আমদানি থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয় করতে পারবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist