চারঘাট (রাজশাহী) প্রতিনিধি

  ২০ অক্টোবর, ২০১৭

চারঘাটে খেজুরের রস সংগ্রহের প্রস্তুতি

রাজশাহীর চারঘাট উপজেলায় আসন্ন শীত মৌসুমকে কেন্দ্র করে খেজুরের রস সংগ্রহের প্রস্তুতি শুরু হয়েছে। গৌরব আর ঐতিহ্যের প্রতীক মধু বৃক্ষ এই খেজুরগাছ। গ্রামীণ জনপদের আসন্ন নবান্ন উৎসবের অপরিহার্য উপাদান খেজুরের রস আর গুড়।

চারঘাট উপজেলার কাঁচা ও পাকা সড়কপথ, রেললাইনের দুই ধার, জমির আইল, বাড়ির আঙিনাসহ বিভিন্ন পতিত জায়গায় ছড়িয়ে আছে প্রায় এক লাখ খেজুর গাছ।

উপজেলার মুক্তারপুর গ্রামের গাছি অজম জানান, একজন গাছি প্রতিদিন প্রায় ৫০ থেকে ৫৫টি খেজুরগাছের রস সংগ্রহ করতে পারেন। শীত মৌসুমের ১২০ দিনে একটি গাছ থেকে প্রায় ২০ থেকে ২৫ কেজি গুড় পেয়ে থাকেন। রস সংগ্রহের প্রস্তুতি পর্ব হিসেবে গাছিরা গাছের পরিষ্কার-পরিচ্ছন্নতায় বর্তমানে ব্যস্ত সময় পার করছেন। এখন সীমিত পরিমাণে রস সংগ্রহ হলেও নভেম্বর থেকে শুরু হবে রস সংগ্রহের ভরা মৌসুম। পুরো মৌসুমে উপজেলায় অন্তত এক লাখ গাছ থেকে কমপক্ষে আড়াই হাজার টন গুড় উৎপাদিত হবে। আর রস সংগ্রহসহ গুড় উৎপাদন কাজে প্রায় দুই হাজার পরিবার সংশ্লিষ্ট থাকবেন। এভাবে শীত মৌসুমে গ্রামীণ জনপদে খেজুরগাছকে কেন্দ্র করে অর্থনৈতিক কর্মকান্ড আরো গতিশীল হচ্ছে।

খেজুরগাছ ফসলের কোনো ক্ষতি করে না বরং মাটির ক্ষয়রোধ করে। এই গাছের জন্য বাড়তি কোনো খরচ করতে হয় না। ঝোপ-জঙ্গলে কোনো প্রকার যতœ ছাড়াই বড় হয়ে উঠে খেজুরগাছ। শুধু শীত মৌসুমেই নিয়মিত পরিষ্কার করে রস সংগ্রহ করা হয়। রস এবং গুড় ছাড়াও খেজুরগাছের পাতা দিয়ে মাদুর তৈরি ও জ্বালানি হিসেবে ব্যবহার হয়। টিনের চালা ঘরের তীর তৈরিতে খেজুরগাছ অনন্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist