প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০১৭

ইলিশ ধরায় ৩৮ জেলেকে জেল-জরিমানা

ইলিশের প্রজনন মৌসম উপলক্ষে দেশব্যাপী মা ইলিশ নিধনে চলছে সরকারি নিষেধাজ্ঞা। আগামী ২২ অক্টোবর শেষ হবে নিষেধাজ্ঞার সময়সীমা। এদিকে, নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৪৮ জেলেকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয়েছে ইলিশ ও জাল। প্রতিনিধিদের পাঠানো খবর :

নোয়াখালী : নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মেঘনা নদীর মোহনায় ইলিশ মাছ ধরার অপরাধে চার জেলেকে আটক করা হয়েছে। পরে, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের মধ্যে তিনজনকে ১০ দিন করে বিনাশ্রম কারাদন্ড ও একজনকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজাউল করিম এ দন্ডাদেশ প্রদান করেন। দন্ডপ্রাপ্তরা হলেন-আবদুল আজিজ, আজাদ, হানিফ ও জরিমানাপ্রাপ্ত হলেন মজিবুল হক।

বাউফল (পটুয়াখালী) : পটুয়াখালীর বাউফলে নিষেধধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় অবরোধের ১৯ দিনে উপজেলা প্রশাসন বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২৩ জেলেকে জেল-জরিমানা করেছে। জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ জাল ও মাছ ধরার নৌকা ।

টাঙ্গাইল : টাঙ্গাইলে নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদী থেকে দেদার নিধন করা হচ্ছে ইলিশ মাছ। ছোট ছোট নৌকা দিয়ে কারেন্ট জাল ব্যবহার করে ধরা হচ্ছে মাছ। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ অতুল মন্ডল বলেন, প্রতিনিয়তই ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে। দু’দিন আগেও ১৫ জেলেকে জেল-জরিমানা করা হয়েছে।

দোহার (ঢাকা) : ঢাকার দোহারে পদ্মা নদীতে ইলিশ ধরায় পাঁচ জেলের প্রত্যেককে দুই হাজার করে অর্থদন্ড করেছেন উপজেলা কমিশনার (ভূমি) ইমরুল হাসানের ভ্রাম্যমাণ আদালত। গতকাল তাদের আটক করা হয়। এ সময় ৩০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও চার মণ ইলিশ মাছ জব্দ করা হয়

মধুখালী (ফরিদপুর) : ফরিদপুরের মধুখালী উপজেলার মধুমতী নদীতে মা ইলিশ রক্ষায় অভিযান চালিয়ে খোকন মোল্য নামে এক জেলেকে পাঁচ দিনের জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া চার হাজার মিটার জাল বিনষ্ট ও একটি ট্রলার আটক করা হয়। উপস্থিত ছিলেনÑনির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মনজুর হোসেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা সাইফুল ইসলাম প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist