বাগেরহাট প্রতিনিধি

  ২১ সেপ্টেম্বর, ২০১৭

সবচেয়ে বড় দুর্গাপূজা বাগেরহাটে

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ৬৫১টি প্রতিমা নিয়ে দেশের সবচেয়ে বড় পূজামন্ডপটি হচ্ছে বাগেরহাটের শিকদারবাড়িতে। গত কয়েক বছর ধরে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দুর্গাপূজাটি অনুষ্ঠিত হয় ব্যক্তি উদ্যোগে। বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের শিকদারবাড়িতে এ পূজাটি হয়। বাগেরহাটে দুর্গোৎসব মানেই শিকদারবাড়ির দুর্গাপূজা। গত সাত বছর ধরে লিটন সিকদার নামে এক ব্যবসায়ী মহাধুমধামে দুর্গাপূজার আয়োজন করে আসছেন। দিন দিন সেখানে প্রতিমার সংখ্যা বেড়েই চলেছে। গত বছর ছিল ৬০১টি প্রতিমা। এ বছর এ মন্ডপে ৬৫১টি প্রতিমা তৈরি করা হয়েছে। এটি প্রতিমার সংখ্যার দিক দিয়ে পৃথিবীর সবচেয়ে বড় পূজামন্ডপ বলে দাবি করেছেন পূজার আয়োজক ডা. দুলাল শিকদার ও তার ছেলে ব্যবসায়ী লিটন সিকদার। দর্শনার্থীদের আকৃষ্ট করতে নিজের ব্যক্তিগত অর্থব্যয় করে প্রতিবছর জাঁমজমকপূর্ণ দুর্গাপূজার আয়োজন করে আসছেন। ভাস্কর মিলন বাছাড় বলেন, পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চারযুগের দেবদেবীর নানা কাহিনী অবলম্বনে প্রতিমা তৈরি করা হয়েছে। প্রায় পাঁচ মাস ধরে ১৫ কারিগর তাদের নিপুণ হাতে প্রতিমা তৈরির কাজ করে চলেছেন। শেষ সময়ে রং-তুলির কাজ পুরোদমে চলছে। এখন আমাদের দম ফেলার সময় নেই। স্থানীয় বাসিন্দা মনির হোসেন বলেন, শিকদারবাড়িতে এমন দুর্গাপূজা আয়োজনের জন্য আমরা দারুণ খুশি। শিকদারবাড়ির পূজার জন্য আজ আমাদের হাকিমপুর গ্রাম দেশবিদেশে সবার কাছে পরিচিত হয়েছে। আমরা সব ধর্মের মানুষ এই দুর্গোৎসবে মিলিত হই। দুর্গোৎসব যাতে শান্তিপূর্ণভাবে শেষ হয়, তার জন্য আমরা সবাই সহযোগিতা করে থাকি।

আয়োজক লিটন সিকদার বলেন, ২০১০ সাল থেকে আমি দুর্গাপূজার আয়োজন করে আসছি। প্রথম বছরে ২০১টি প্রতিমা দিয়ে শুরু হয়। স্থানীয় লোকজনের উৎসাহে দিন দিন প্রতিমার সংখ্যা বাড়ছে। প্রতিবছর হাকিমপুর গ্রামে দেশের বিভিন্ন স্থানসহ দেশের বাইরের দর্শনার্থীরা দুর্গাপূজা দেখতে আসেন। সকল ধর্মের মানুষের এক মিলনমেলায় পরিণত হয়েছে দুর্গোৎসব। এ বছরও তার ব্যতিক্রম হবে না। বাগেরহাটের প্রত্যন্ত হাকিমপুর গ্রামের এ পূজাটি প্রতিমার সংখ্যার দিক দিয়ে পৃথিবীর সবচেয়ে বড় বলে দাবি করেন তিনি।

বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্মসাধারণ সম্পাদক লিটন সরকার বলেন, বাগেরহাট জেলার নয়টি উপজেলায় এ বছর ছয় শতাধিক মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মতো এ বছরও জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হবে। দুর্গাপূজা মানেই এখন বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের শিকদারবাড়ির দুর্গাপূজা। শিদারবাড়ীর পূজাটি আকর্ষণীয় হওয়ায় এখানে দর্শনার্থীদের বিপুল সমাগম ঘটে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist