হাসানুল কবির, মুন্সীগঞ্জ

  ১৭ আগস্ট, ২০১৭

২৫ বছরেও সচল হয়নি মুন্সীগঞ্জের শিশুপাক

জেলা প্রশাসকের (ডিসি) অফিসের পশ্চিম পার্শ্বে অবস্থিত একমাত্র মুন্সীগঞ্জ পৌর শিশুপার্ক। দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে মাদক সেবীদের আড্ডাস্থলে পরিণত হয়েছে। দীর্ঘ ২৫ বছর হয়ে গেলেও পার্কটির উপরে জেলা প্রশাসক ও পৌরসভার কর্তাব্যক্তিদের কোন সুনজর পরেনি। দীর্ঘ সময় ধরে অবহেলা ও সংস্কারের অভাবে পার্কটি অস্তিত্ব হারিয়ে ফেলছে। এর ফলে বিনোদন থেকে জেলার শিশুরা বঞ্চিত হচ্ছে। এ ছাড়া শিশুদের যা খেলার সামগ্রী পার্কেটিতে ছিল তা এখন নেই বললেই চলে।

পৌরসভা সূত্রে জানা যায়, জেলার সরকারি কর্মকর্তা-কর্মচারি ও জেলার সধারণ মানুষের সন্তানের বিনোদনের কথা মাথায় রেখে শিশুদের প্রিয় বিনোদনের কেন্দ্র হিসেবে মুন্সীগঞ্জ-কাটাখালী সড়কে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন সড়কের পশ্চিমপার্শ্বে প্রায় ১.৫৮ একর জমির ওপর মুন্সীগঞ্জ পৌরসভার উদ্যোগে শিশুপার্কটি নির্মাণ করা হয়। ১৯৯৩ সালে ৪ জানুয়ারি তৎকালীন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী আব্দুল হাই পার্কটি উদ্বোধন করেন। এক বছর পর সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে পার্কটি অচল হয়ে পড়ে। কয়েক বছরের মধ্যেই শিশুদের খেলার সামগ্রী মেরামতের অভাবে নষ্ট হয়ে যায়। ২০০৬ সালে তৎকালীন পৌর মেয়র এ্যাড. মুজিবুর রহমান পার্কটি সচল করার জন্য ওয়ান্ডারল্যান্ডের সঙ্গে চুক্তি করেন। নির্মাণ কার্যক্রমেরও উদ্বোধন করা হয়। কিন্তু তারপরও কোনো কাজ হয়নি এই পার্কটিতে।

সরেজমিনে দেখা যায়, পার্কটির চারদিকে পরিবেশ অপরিষ্কার। মার্কেটের দোকানগুলোর ময়লা ফেলছে পার্কটিতে। লেকের পানি ময়লা এবং পানি থেকে দুর্গন্ধ বের হচ্ছে। পার্কটির ঘাস বড় হয়ে আছে এবং ঘাসের আড়ালে ফেনসিডিলের বোতল পড়ে আছে। যা একজন সুস্থ্য স্বাভাবিক মানুষের পক্ষে এখানে বসে থাকা সম্ভব নয়। পার্কটিতে শিশুদের বসার ভাল পরিবেশ নেই বললেই চলে। নামে মাত্র শিশুপার্ক। শিশু ছাড়া যেন নিষ্প্রাণ দেহ হিসেবে দাঁড়িয়ে আছে মুন্সীগঞ্জ শিশুপার্ক। এ ব্যাপারে একাধিক দর্শনার্থীদের অভিযোক, মুন্সীগঞ্জ পৌর পরিষদের চরম উদসীনতার কারণে এ জেলার সর্বস্তরের শিশুরা বিনোদনের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বাড়ন্ত শিশুদের বিনোদনের জন্য জেলার পৌর শিশুপার্কটি পুণ:নির্মাণ করা অতি প্রয়োজন বলে মনে করছে একাধিক দর্শনার্থীরা।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের (আরএমও) ডা. সাখাওয়াত হোসেন বলেন, বাড়ন্ত শিশুদের জন্য বিনোদনের কোন বিকল্প নেই। এই বয়সে শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য বিনোদন খুবই প্রয়োজন। কিন্তু দুঃখজনক হলেও সত্যি মুন্সীগঞ্জ জেলায় তেমন কোন শিশুদের বিনোদনের স্পট নেই। এতে করে শিশুদের স্বাভাবিকভাবে বেড়ে উঠতে বাধার সম্মুখীন হচ্ছে। বিনোদনের স্পট না থাকায় বাচ্চরা মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ ইত্যাদি ইলেষ্ট্রনিক সামগ্রীর পিছনে ঝুঁকে পড়েছে। এতে করে তাদের শরীরের বিভিন্ন প্রকার সমস্যাসহ মানসিক দিক দিয়ে তারা দুর্বল হয়ে পড়ছে। তাই শিশুদের স্বাভাবিকভাবে বেড়ে উঠার জন্য চিত্ত বিনোদনের কোন বিকল্প নেই।

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জ পৌর মেয়র হাজী মোহাম্মদ ফয়সাল বিপ্লব বলেন, শিশুপার্ক পুনঃনির্মাণ করার জন্য মাটি পরীক্ষা করা হয়েছে। আশা রাখি আগমী বছরের মধ্যে শিশুপার্কটির সম্পূর্ণ নির্মাণ কাজ শেষ করে মুন্সীগঞ্জ পৌর শিশুপার্ক থেকে শেখ রাসেল পৌর শিশুপার্ক নাম করণ করা হবের্।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist