পাটুরিয়া-দৌলতদিয়া রুট

ফেরিস্বল্পতা, যানজটে দুর্ভোগ চরমে

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ০০:০০

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি স্বল্পতা, ঘাটের সমস্যা ও যানবাহনের চাপ বৃদ্ধির কারণে গতকাল শুক্রবার পাটুরিয়া ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ফেরি পারপারের জন্য ঘাটে আসা যানবাহনের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের আরপাড়া পর্যন্ত প্রায় ৫কিলোমিটার রাস্তা বিস্তৃত হয়ে পড়ে। এসব যানবাহনের যাত্রীদের পোহাতে হয় চরম দুর্ভোগ।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসি অফিস সূত্রে জানা গেছে, এ নৌ-রুটের ১৯টি ফেরির মধ্যে ৬টি ফেরি মেরামতে থাকা, দুইটি ফেরি মাওয়া নৌ-রুটে চলে যাওয়া এবং প্রতিদিন গড়ে ৪-৫টি করে ফেরি বিকল হয়ে পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে পড়ে থাকায় ফেরি সংকটের কারনে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি স্বল্পতা দেখা দিয়েছে। এ নৌ-রুটে চলাচলরত ফেরির মধ্যে মূলত বড় রো রো ফেরি বিকল হয়ে পড়ায় ছোট ফেরিতে যানবাহন কম পারাপার হচ্ছে। এ কারনে ঘাট এলাকায় যানজট বৃদ্ধি পেয়েছে। এদিকে পাটুরিয়ায় ৪টি ঘাটের মধ্যে ১নম্বর ঘাটে নদীর স্রোতের কারণে ফেরি ভিড়তে বিঘ্ন হচ্ছে। ৩ নম্বর ঘাটের বেসিনে ড্রেজিং করায় ওই ঘাটে বড় ফেরি ভিড়তে পারছে না। ৫ নম্বর ঘাটের পান্টুনের ২টি পকেটের মধ্যে বিকল ফেরিগুলো মেরামত করার কারণে ১টি পকেট বন্ধ থাকায় একটি দিয়ে ফেরিতে যানবাহন লোড আনলোড করা হচ্ছে। পাটুরিয়ার ৩ নম্বর ফেরি ঘাটের বেসিনে ড্রেজিং করায় বড় ফেরি ভিড়তে না পারা ও ৫ নম্বর ঘাটে একটি ফেরি ভিড়লে অন্য বড় ফেরি গুলোকে নিরাপদে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। প্রচন্ড স্রোতের কারণে দৌলতদিয়ায় ঘাটে ফেরি ভিড়তে বিঘ্ন হচ্ছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির এজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া ৩নম্বর ফেরি ঘাটের বেসিনে নাব্যতা সংকটের কারনে ড্রেজিং করা হচ্ছে। এ কারনে ঘাটে বড় ফেরি ভিড়তে সমস্যা হচ্ছে। এছাড়া নদীতে প্রচন্ড স্রোতের কারনে ঘাটে ফেরি ভিড়তে বিঘ্ন হচ্ছে। এ নৌ-রুটে ৪টি রো রো, ৬টি ইউটিলিটি ও ১টি কেটাইপসহ মোট ১১টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলী মারেকুল আরেফিন জানান, গত শনিবার থেকে পাটুরিয়া ফেরি ঘাটের বেসিনে নাব্যতা সংকটের কারনে ড্রেজিং করা হচ্ছে। ড্রেজিং শেষ হলেই ফেরি চলাচল স্বাভাবিক রাখা সম্ভব হবে।

"