বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদ্‌যাপিত

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

দেশের বিভিন্ন জায়গায় গতকাল বুধবার আলোচনা সভা, সমাবেশ, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘আন্তর্জাতিক আদিবাঈ দিবস’ উদ্যাপিত হয়েছে।

রংপুর : রংপুর ও সচেতন নাগরিক কমিটির (সনাক) আয়োজনে ও টিআইবির সহযোগিতায় নগরীর ৩১নং ওয়ার্ডের কুঠিবাড়ি এলাকায় দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্যাপিত হয়। আদিবাসী উন্নয়ন সংগঠনের সভাপতি প্রভু চরণ মিনজির সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্যানেল মেয়র ও ৩১নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কাশেম, বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর নাজমা বেগম, কাউন্সিলর আকতারুজ্জামান ভুট্টু, টিআইবি প্রগ্রাম ম্যানেজার আব্দুর রহমান, সনাক টিআইবি এরিয়া ম্যানেজার আলমগীর কবির প্রমুখ।

রাঙামাটি : রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে বেলুন উড়িয়ে এই দিবসের উদ্বোধন করা হয়।

আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন রাঙামাটির সংসদ সদস্য ঊষাতন তালুকদার। এ সময় পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, এমএন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের আহ্বায়ক বিজয় কেতন চাকমা, আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক ইন্টু মনি তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

শাবিপ্রবি (সিলেট) : নানা আয়োজনের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে পৃথক র‌্যালি ও সমাবেশের আয়োজন করে সমাজকর্ম বিভাগ এবং ‘এসোসিয়েশন অব ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট। দুপুর ১টায় ইউনিভার্সিটি সেন্টার থেকে একটি র‌্যালি বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে একই স্থানে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সংগঠনটির সভাপতি পরেশ চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, প্রক্টর জহীর উদ্দিন আহমেদ, শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন।

বান্দরবান : আদিবাসী উদ্যাপন কমিটি বান্দরবান পার্বত্য জেলার আয়োজনে সকালে পুরাতন রাজবাড়ী মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। আন্তর্জাতিক আদিবাসী উদ্যাপন কমিটির সভাপতি লেলুং খুমির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে আদিবাসী সমন্বয় কমিটির উদ্যোগে র‌্যালি, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। র‌্যালিতে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের জাতীয় সাংসদ আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের সাংসদ গোলাম মোস্তফা বিশ্বাস।

ফুলবাড়ী (দিনাজপুর) : আন্তর্জাতিক আদিবাসী দিবস পালনে সভাপতিত্ব করেন ও বক্তব্য দেন আদিবাসী ইউনিয়ন সমিতি ও আহ্বায়ক, বাংলাদেশ সারি সারনা গাঁওতা। বক্তব্য দেন আন্তর্জাতিক আদিবাসী দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক সমাই মূরমু, সুবাস হেমরম, উলসন কিসকু, পরিমল সরেন, সমাই মুরমু, ফুলবাড়ী উপজেলা আদিবাসী যুব ফোরামের সভাপতি শ্রীমান সরেন, ফুলবাড়ী আদিবাসী স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি রাজেন মার্ডী।

"