বৈরী আবহাওয়ার কারণে পেঁপে চাষে বিপর্যয়

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৭, ০০:০০

নওগাঁ প্রতিনিধি

নওগাঁর রাণীনগর উপজেলায় চলতি মৌসুমে গত সপ্তাহ জুরে বৈরি আবহাওয়ার কারণে লাগাতার বৃষ্টিপাতে পেঁপে চাষের জমিতে পানি জমার কারণে পেঁপে ধরতে শুরু করেছে এমন বয়সের সবুজ গাছ গুলো হলুদ বর্ণ হয়ে মরে যেতে বসেছে। ফলে ওই গাছ গুলোতে আশানুরুপ পেঁপে ফলন না পাওয়ার আশংঙ্কা দেখা দিয়েছে। অধিক লাভের আশায় কিছু চাষিরা ধান শাক-সবজি চাষের পাশাপাশি অল্প পরিমাণ জমিতে পেঁপে চাষ করলেও বৈরি আবহাওয়া জনতি কারণে পেঁপে গাছ মরে যাওয়ায় রাণীনগরে পেঁপে চাষে বিপর্যয় দেখা দিয়েছে।

জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে সদর ও কাশিমপুর ইউনিয়নের জমি দোঁয়াষ ও কিছুটা উঁচু হওয়ায় বন্যার পানি হানা না দিতে পারাই এই দুটি ইউনিয়নে অন্যান্য শাক-সবজি চাষের পাশাপাশি অল্প পরিমাণ জমিতে পেঁপে চাষ শুরু হয়েছে। গত দুই বছর ধরে এর পরিমাণ দিনদিন বৃদ্ধি পেলেও চলতি মৌসুমে অধিক পরিমাণ বৃষ্টিপাতে পেঁপে জমিতে পানি জমার কারণে মাটি অত্যাধিক নরম থাকায় পেঁপে গাছ গুলো মোড়ক ধরে মরে যাওয়ার কারণে ফলন বিপর্যয় সহ চাষিরা আর্থিক ভাবেও ক্ষতিগ্রস্ত হওয়ায় আগামীতে পেঁপে চাষে আগ্রহ হারাতে বসেছে। আপত কালীন সময়ে কৃষি অফিসের কর্তা ব্যক্তিদের সঠিক পরামর্শ ও সহযোগিতার অভাবে উপজেলার পেঁপে চাষিরা সঠিক ভাবে এগোতে পারছে না। ক্ষতির আশংঙ্কার মধ্যেও পেঁপে চাষিদের দাবি কৃষি অফিস থেকে উপযুক্ত সময়ে মানসম্পূর্ণ চারা ও অন্যান্য কারিগরী প্রশিক্ষণ দিলে তারা উপকৃত হবে। বর্তমানে পেঁপের বাজার মূল্য ভাল থাকলেও জমিতেই গাছ নষ্ট হওয়ায় চাষিদের খরচের টাকা উঠবে কি না এনিয়েও তারা চিন্তায় আছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এসএম গোলাম সারওয়ার জানান, এই উপজেলায় পেঁপে চাষ খুব বেশি হয় না। তবে কিছু চাষি আগ্রহী হয়ে পেঁপে চাষ করছে। গত সপ্তাহের বৃষ্টিপাতের কারণে পানি জুমে থাকলেও চাষিরা পেঁপে জমি থেকে পানি নিস্কাশন ও যথা সময়ে উপযুক্ত পরির্চচা না করাই পেঁপে গাছ গুলো মরে যাচ্ছে। বেশি সময় ধরে মাটি নরম থাকলে গাছ গুলো বাঁচার সুযোগ খুব কম।

"