অবাধে ধরা হচ্ছে পোনা মাছ কারেন্ট জালের বিক্রি দেদার

প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ০০:০০

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে অবাধে বাদাই-বেড় জালে পোনা মাছ মেরে বিক্রি করা হচ্ছে। উপজেলার চারটি ইউনিয়ন এলাকায় বন্যার পানিতে প্লাবিত মাঠ-প্রান্তর থেকে বিভিন্ন জাতের এ মাছ ধরা হচ্ছে। ইউনিয়নগুলো হলো মোহনপুর, বড়পাঙ্গাসী, উধুনিয়া ও বাঙ্গালা। অপরদিকে দেদার বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল।

জানা যায়, বন্যার পানিতে প্লাবিত এলাকায় জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সরকারিভাবে ২৩ সেন্টিমিটারের নিচে সব ধরনের মাছ ধরা ও বিক্রি নিষিদ্ধ আছে। সেখানে এলাকার মৎস্যজীবীরা বাদাই, বেড় জাল দিয়ে এসব মাছ ধরছে। অপরদিকে সাম্প্রতিক সময়ে উচ্চ আদালত থেকে কারেন্ট জাল বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করা হয়। অথচ উল্লাপাড়া উপজেলা সদরে ৮ থেকে ১০টি দোকানে এখন প্রকাশ্যেই কারেন্ট জালের দেদার কেনাবেচা হচ্ছে। এমনকি গ্রামে গ্রামে ফেরি করে বিক্রি হচ্ছে এসব জাল।

উল্লাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা সাইফুদ্দিন ইয়াহিয়া জানান, সরকারিভাবে জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ২৩ সেন্টিমিটারের নিচে রুই, কাতলা, মৃগেল, কালিবাউস, আইড়সহ যাবতীয় মাছ ধরা নিষেধ আছে। এ মাছ ধরা বন্ধে এলাকার মৎস্যজীবীদের নিয়ে দু-একদিনের মধ্যেই বৈঠক করা হবে বলে জানান। এরই মধ্যে এসব পোনামাছ ধরা যাবে না বলে বিভিন্ন মাধ্যমে মৎস্যজীবীদের জানানো হয়েছে।

"