ফুলের সরণি বিনির্মাণ অভিযান ৩ হাজার ফুল গাছ রোপন

প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ০০:০০

বরিশাল প্রতিনিধি

বরিশালে ফুলের সরণি নির্মাণের লক্ষ্যে ফুলের গাছ লাগিয়েছেন হাজার হাজার মানুষ। উৎসবমুখর পরিবেশে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে হিরণ পয়েন্ট থেকে চরকাউয়া পয়েন্ট পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার জায়গায় তিন হাজার ফুলের গাছ লাগানো হয়। বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল শনিবার বেলা ১১টায় কর্মসূচি শুরু হয়। ওই অভিযানের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান। অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, বরিশাল ফুল সরণি বিনির্মাণ অভিযান’ নাম দিয়ে ফুলের গাছ লাগানোর কর্মসূচিটি দেশে এই প্রথম। পরিবেশ সচেতনতায় ফুলের সরণি নির্মাণে সাধারণ মানুষের স্বত?ঃস্ফূর্ত অংশগ্রহণই বলে দিয়েছে এটা নেহাত ভালো উদ্যোগ।

বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান জানিয়েছেন, কৃষ্ণচূড়া, সোনালু ও জারুল গাছ রোপণ করে সড়কটিকে রঙিন ফুলে ভরিয়ে তোলার জন্যই এ কর্মসূচি। চারা রোপণের তিন বছরের মধ্যে মহাসড়কের ওই অংশে প্রাকৃতিক সৌন্দর্য্যরে এক অপরূপ স্থান হয়ে উঠবে। বর্তমান ও আগামী প্রজন্ম ফুল সরণির সৌন্দর্য উপভোগ করতে পারবে বলে মনে করেন তিনি। এ কর্মসূচিতে অংশগ্রহণকারী বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, আমাদের জানা মতে সারাদেশে এ ধরনের আয়োজন এই প্রথম। এ সড়কে ফুলের গাছ লাগানোতে সৌন্দর্য অনেকাংশে বৃদ্ধি পাবে। বরিশাল জেলা প্রশাসন পরিচালিত বরিশাল-সমস্যা ও সম্ভাবনা ফেসবুক গ্রুপের সদস্য’র পস্তাবে বরিশাল-ভোলা মহাসড়কের ৪ দশমিক ৮ কিলোমিটার এলাকায় ফুলের গাছের চারা রোপণের উদ্যোগ নেয়।

গত ৩১ মে থেকে অভিযানের প্রস্তুতি শুরু করে গত ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত চারা সংগ্রহ ও মহাসড়কের দুই পাশে গর্ত করা হয়। শনিবার বরিশাল সদর উপজেলার কর্ণকাঠিতে বরিশাল-ভোলা মহাসড়কের প্রায় ৫ কিলোমিটার অংশের দুই পাশে ফুলের গাছ লাগানো শুরু হয়।

"